জেনিফার লোপেজের যে ছবি গুগল ইমেজ সার্চের জন্ম দিয়েছিল

0
109
জেনিফার লোপেজের এই পোশাকই জন্ম দিয়েছিল গুগল ইমেজ সার্চ, ছবি: রয়টার্স

প্রতি পদক্ষেপে মনে হচ্ছিল, ঝরনার মতো বয়ে যাচ্ছে শিফন। ‘পোশাকটি যথেষ্ট খোলামেলা ছিল, সবার মনোযোগ কাড়ার মতো। যখনই বাতাসে দুলে উঠছিল, সবাই মনে মনে ভাবছিল, কী জানি কী হয়, কিছুই হয়নি। পুরোটাই টেপ করা ছিল,’ পরে এক সাক্ষাৎকারে বলেন লোপেজ।

গুগল ইমেজ সার্চের লেআউট

গুগল ইমেজ সার্চের লেআউট
ছবি: গুগল

শুধু অনুষ্ঠানেই নয়, বিশ্বজুড়েই আলোড়ন তুলেছিল এই পোশাক। পরিণত হয় গুগলে সবচেয়ে বেশি খোঁজা বিষয়ে। কিন্তু তখনো গুগলে যোগ হয়নি ইমেজ সার্চ টুল। খুঁজতে হতো টেক্সটের মাধ্যমে। ফলাফল হিসেবেও আসত ওয়েবসাইটের লিংক আর টেক্সট।

কিন্তু ‘মানুষ টেক্সটের চেয়ে বেশি কিছু চাইছিল। খুঁজছিল জেলোর পরা সেই পোশাক। আমাদের কাছে এমন সুবিধা ছিল না, যা দিয়ে তা খুঁজে পাওয়া যাবে। সেখান থেকেই গুগল ইমেজ সার্চের জন্ম,’ এক প্রকাশনায় লিখেছেন গুগলের সাবেক সিইও এরিক স্মিট। এরই পরিপ্রেক্ষিতে, ২০০১ সালের জুলাই মাসে টুলটি চালু করে গুগল।

২০০০ সালের গ্র্যামি অ্যাওয়ার্ডে ভারসেসের সেই পোশাকে জেলো

২০০০ সালের গ্র্যামি অ্যাওয়ার্ডে ভারসেসের সেই পোশাকে জেলো
ছবি: সংগৃহীত

ফ্যাশনজগতের অন্যতম আইকনিক এই ঘটনার দুই দশক পূর্তিও ঘটা করে উদ্‌যাপন করেছে ভারসেস। ২০২০ সালের মিলান ফ্যাশন উইক সামনে রেখে নতুন করে পোশাকটি ডিজাইন করেন ডোনাটেলা। আগেরটা ছিল ফুলহাতা, নতুনটা স্লিভলেস। আরও খোলামেলা জামাটাতে আরও আকর্ষণীয় রূপে হাজির হন লোপেজ। আর দর্শকেরা ভেসে যান নস্টালজিয়ায়। ফিরে যান দুই দশক আগের সেই দিনে।

তথ্যসূত্র : সিএনএন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.