জুলাইয়ে সকাল থেকে রাত পর্যন্ত চলবে মেট্রোরেল

0
148
মেট্রোরেল

আগামী জুলাই মাসে সকাল থেকে রাত পর্যন্ত মে‌ট্রো‌রেল চল‌বে। এছাড়া ১৫ মার্চ মে‌ট্রো‌রে‌লের মিরপুর-১১ এবং কাজীপাড়া স্টেশন চালু হবে। দিয়বাড়ী থে‌কে আগারগাঁও রু‌টের (এমআর‌টি-৬) বা‌কি দুই স্টেশন শেওড়াপাড়া ও উত্তরা সাউথ চল‌তি মা‌সেই চালু হ‌বে। এর মাধ‌্যমে এই রু‌টের ৯টি স্টেশনই চালু হ‌বে।

বৃহস্পতিবার মে‌ট্রো‌রে‌লের নির্মাণ ও প‌রিচালনার দা‌য়ি‌ত্বে থাকা সরকা‌রি কোম্পা‌নি ব্যবস্থাপনা পরিচালক এম.এ.এন ছিদ্দিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। রাজধানীর ইস্কাটনে ডিএমটিসিএলের কার্যালয়ে এ সংবাদ স‌ম্মেলন হয়।

এম.এ.এন ছি‌দ্দিক বলেন, মার্চের মধ্যেই উত্তরা থেকে আগারগাঁও অংশের ৯টি স্টেশনের সবগুলো স্টেশন চালু করার প্রতিশ্রুতি পূরণ হ‌বে। এর অংশ হিসেবে ১৫ মার্চ কাজীপাড়া ও মিরপুর-১১ স্টেশন চালু হচ্ছে। বর্তমানে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ট্রেন চলছে। তবে আগামী জুলাই মাসে সকাল থেকে রাত পর্যন্ত চল‌বে ট্রেন।

তিনি বলেন, মেট্রোরেল লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশনের কাজ প্রায় শেষ। এক্সিট ও এন্ট্রির নির্মাণ কাজ চলছে।

৩৩ হাজার ৪৭৩ কো‌টি টাকা ব‌্যয়ে উত্তরার দিয়াবা‌ড়ী থে‌কে কমলাপুর পর্যন্ত ২১ দশ‌মিক ২৬ কি‌লো‌মিটার দীর্ঘ এমআর‌টি-৬ লাইনের নির্মাণ কাজ চল‌ছে। গত ২৮ ডি‌সেম্বর প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ১১ দশমিক ৭৩ কি‌লো‌মিটার দীর্ঘ আগারগাঁও-দিয়াবাড়ী অং‌শে ট্রেন চলাচ‌লের উদ্বোধন ক‌রেন। শুরু‌তে এই দুই স্টেশ‌নের ম‌ধ্যে ট্রেন চল‌লেও, পরবর্তী দুই মা‌সে পর্যায়ক্রমে উত্তরা সেন্টার, পল্লবী ও মিরপুর ১০ স্টেশন চালু হ‌য়ে‌ছে। চল‌তি মা‌সে আগারগাঁও-দিয়াবাড়ী অং‌শের বা‌কি চার স্টেশন চালু হ‌বে। সব স্টেশন চালুর পর ভোর থে‌কে রাত ১২টা পর্যন্ত চল‌বে ট্রেন।

ডিএম‌টি‌সিএল আশাবাদী আগামী ডিসেম্বরে ৮ দশ‌মিক ৩৭ কি‌লো‌মিটার দীর্ঘ আগারগাঁও-মতি‌ঝিল অংশ চালু হ‌বে। এই অং‌শের নির্মাণ কা‌জের অগ্রগ‌তি প্রায় ৯৩ শতাংশ। ২০২৫ সা‌লের জু‌নে ১ দশ‌মিক ১৬ কি‌লো‌মিটার দীর্ঘ ম‌তি‌ঝিল-কমলাপুর অংশ চালু হ‌বে। গত নভেম্বরে ঠিকাদা‌রের স‌ঙ্গে চু‌ক্তি সই হ‌লেও এই অং‌শের নির্মাণ কাজ এখ‌নো শুরু হয়‌নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.