জালে ধরা পড়ল ৮০ কেজির পাখি মাছ

0
41
৮০ কেজির পাখি মাছ

বরগুনার পাথরঘাটায় দেশের বৃহত্তম মৎস্য বন্দর বিএফডিসি মৎস্য ঘাটে ৮০ কেজি ওজনের বিরল প্রজাতির মাছ উঠেছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বঙ্গোপসাগর থেকে বিএফডিসি ঘাটে এ মাছ বিক্রির জন্য জেলেরা নিয়ে আসেন। এ ছাড়াও বিভিন্ন ওজনের আরও ২৯টি পাখি মাছ নিয়ে আসে এফবি মারিয়া নামের একটি ট্রলার।

এ সময় স্থানীয়রা এ পাখি মাছগুলো একনজর দেখতে ভিড় করেন।

মেসার্স জোবায়ের এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মো. সেলিম মিয়া জানান, ‘কয়েক দিন আগে এফবি মারিয়া ট্রলারটি গভীর সমুদ্রে মাছ শিকার করতে যায়। সমুদ্রে জাল ফেলে অপেক্ষা করলে অন্যান্য মাছের সঙ্গে সাতটি পাখি মাছ ধরা পড়ে। মাছগুলো প্রায় ৭ ফুট লম্বা। স্থানীয়দের মধ্যে অনেকে এ মাছটিকে ‘পাখি মাছ’ বা ‘গোলপাতা মাছ’ হিসেবেই চিনেন। তবে ‘গোলপাতা মাছ’ হিসেবেই এ এলাকায় এ মাছ বেশি পরিচিত।

তিনি আরও জানান, এক একটি মাছ ৬০০০ টাকায় পাইকার জাহিদের কাছে বিক্রি করা হয়েছে।

পাইকার মো. জাহিদুল ইসলাম জানান, উপকূলীয় অঞ্চলে এ মাছের চাহিদা কম। তবে তিনি মাছগুলো কম টাকায় ক্রয় করতে পেরেছেন। এ মাছগুলো বিদেশেও রপ্তানি করা যায়। দেশের নামীদামি রেস্টুরেন্টগুলোতে এ মাছের চাহিদা রয়েছে।

মাছগুলো বেশি দামে বিক্রির জন্য ঢাকায় পাঠাবেন বলেও জানান এ মাছ ব্যবসায়ী।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, ‘এটি গভীর সমুদ্রের মাছ। এর বৈজ্ঞানিক নাম সেইল ফিস (Sail Fish)। এ মাছ খুব সুস্বাদু হয়ে থাকে। বিদেশে অনেক চাহিদা থাকার কারণে এ মাছ রপ্তানি করা হয়ে থাকে। তবে এ মাছ গভীর সমুদ্র ছাড়া সহজে পাওয়া যায় না।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.