জালিয়াতি ও প্রতারণায় আটক শিক্ষক-পরীক্ষার্থীসহ ৪৩

0
85
প্রাথমিকে শিক্ষক নিয়োগ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপে খুলনা, রাজশাহী, ময়মনসিংহ বিভাগে লিখিত পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। ২২ জেলায় সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ধাপে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩।

পরীক্ষায় জালিয়াতি করায় বগুড়ায় ২২ জনকে আটক ও ২৬ জনকে বহিষ্কার করা হয়েছে। জয়পুরহাটে জালিয়াতির ডিভাইসসহ তিন পরীক্ষার্থী আটক হয়েছেন। এ ছাড়া প্রতারণার অভিযোগে জামালপুরে শিক্ষকসহ দু’জনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। নওগাঁয় জালিয়াতির অভিযোগে ১৪ জনের কারাদণ্ড হয়েছে। শেরপুরে তিনজনের কারাদণ্ড হয়েছে ও ৩৯ জন বহিষ্কার হয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুমানা আলী শুক্রবার সকালে ময়মনসিংহ সদরের মমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ এবং আনন্দ মোহন কলেজ কেন্দ্র পরিদর্শন করেন।

জামালপুর জেলা ডিবির-১ ওসি কাজী শাহনেওয়াজ জানান, নিয়োগ পরীক্ষা কেন্দ্র করে একটি চক্র বিভিন্ন স্থানে প্রতারণার ফাঁদ পাতে। বৃহস্পতিবার বিকেলে অভিযান চালিয়ে এক সহকারী শিক্ষকসহ দু’জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে তিনটি প্রবেশপত্র, চারটি মোবাইল ফোন, ব্যাংকের এটিএম কার্ড ও বিভিন্ন প্রার্থীর কাছ থেকে নেওয়া ১ লাখ টাকা জব্দ করা হয়। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

বগুড়ায় পরীক্ষায় মোবাইল ফোন ও ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহারের অভিযোগে ২২ জনকে আটক করা হয়। তাদের মধ্যে নারী পরীক্ষার্থী রয়েছেন ১৫ জন। এ ছাড়া অসদুপায় অবলম্বন করায় বহিষ্কার করা হয়েছে ২৬ জনকে। আটকদের বগুড়া সদর ও শাজাহানপুর থানায় দিয়েছে জেলা প্রশাসন। ২২ পরীক্ষার্থী গোপনে কেন্দ্রের মধ্যে মোবাইল ফোন নিয়ে যান। তারা প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠিয়ে ইলেকট্রনিকস ডিভাইসের মাধ্যমে উত্তর সংগ্রহ করতে গিয়ে আটক হন।

নওগাঁয় জালিয়াতির অভিযোগে ১৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। কারও এক মাস, কারও ১৫ দিন, কারও ১০ দিনের কারাদণ্ড ভোগ করতে হবে। এ ছাড়া আরও দু’জনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার বিকেলে মিডিয়া সেলে এসব তথ্য জানান জেলা প্রশাসক গোলাম মওলা।

জয়পুরহাটে পরীক্ষা চলাকালে ডিভাইস ব্যবহার করে জালিয়াতি করায় তিন পরীক্ষার্থী আটক হন। জয়পুরহাট সরকারি কলেজ, খঞ্জনপুর উচ্চ বিদ্যালয় ও জয়পুরহাট সিদ্দিকিয়া কামিল মডেল মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে। তারা ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার করে পরীক্ষা দিচ্ছিলেন।

পরীক্ষায় ডিভাইস ব্যবহারের অভিযোগে তিনজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।  এ ছাড়া পরীক্ষায় অনৈতিক পন্থা অবলম্বন করায় ৩৯ জন বহিষ্কার হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.