জার্মানির আরেকটি অগ্নিপরীক্ষা

0
161
জার্মানির দল

ট্রেডিং ইকোনমিকসের হিসাব বলে মেশিনারি, নিউক্লিয়ার চুল্লি, বয়লার, ট্রেনের বগি-যন্ত্রাংশ, মোটর গাড়ি, স্টিল আর আয়রন মিলিয়ে বছরে প্রায় ১ দশমিক ৭২ বিলিয়ন ডলারের রপ্তানি বাণিজ্য কাতারের সঙ্গে জার্মানির। দোহার সাজসজ্জার অনেক কিছুতেই জার্মানদের জোরালো উপস্থিতি। শুধু অনুপস্থিত কাতার বিশ্বকাপে জার্মান ফুটবলের সৌন্দর্যটাই! সেই যে জাপানের সঙ্গে অপ্রত্যাশিত ধাক্কায় টলে যাওয়া, তার পর চারবারের চ্যাম্পিয়নদের ঐতিহ্য রক্ষার চেয়ে অস্তিত্ব রক্ষাটাই কঠিন হয়ে পড়েছে। শেষ ষোলোতে যেতে হলে আজ কোস্টারিকার বিপক্ষে জিততেই হবে। ইতিহাস বলে, ১৯৩৮ সালের পর এমন কোনো বিশ্বকাপ যায়নি, যেখানে কোনো ম্যাচ না জিতে বিদায় নিতে হয়েছে জার্মানিকে। তাই আজ আরেকটি অগ্নিপরীক্ষায় নামতে হচ্ছে নুয়ার-মুলারদের। ম্যাচে আরেকটি পরীক্ষায় নামছেন স্টেফানি ফ্রাপা। বছর আটত্রিশের এই ম্যাচ অফিসিয়াল বিশ্বকাপে প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন।

র‌্যাঙ্কিংয়ে জার্মানি ১১ আর কোস্টারিকা ৩১। কিন্তু এভাবে যে অঙ্ক মেলানো যায় না, তা বোধ হয় জাপানের সঙ্গে ম্যাচের পরই টের পেয়েছে জার্মানি। গতকাল সাংবাদিকদের সামনে এসেও তারই ইঙ্গিত দিয়েছেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক, ‘আমাদের এই গ্রুপের চারটি দলেরই শেষ ষোলোতে যাওয়ার সুযোগ রয়েছে। প্রতিটি দল তাই এক ধরনের চাপে থাকবে। কোস্টারিকাও এর বাইরে নয়।’ যে অঙ্ক নিয়ে সামনে দাঁড়িয়ে জার্মানি, তা অনেকটা এ রকম- জার্মানি যদি জিতে যায়, তাহলে তাদের পয়েন্ট হবে ৪। ওদিকে জাপানকে হারতে হবে স্পেনের কাছে। তাহলে স্পেন আর জার্মানি চলে যাবে শেষ ষোলোতে।
ওদিকে জাপান স্পেনের সঙ্গে ড্র করলে তাদের পয়েন্ট হবে ৪। তখন জার্মানি আর জাপানের গোলের ব্যবধান সামনে চলে আসবে।

জাপানের থেকে ব্যবধানে অন্তত ২ গোলে এগিয়ে থাকতে হবে জার্মানিকে। কিন্তু জার্মানি জিতলে আর স্পেন হেরে গেলে ৬ পয়েন্ট নিয়ে জাপান উঠে যাবে শেষ ষোলোতে। এদিকে স্পেনের চেয়ে অন্তত ৭ গোলের বেশি ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে জার্মানির। এটা কি সম্ভব? কানের কাছে হেডফোনটি নিয়ে আরেকবার শুনে এক জার্মান সাংবাদিকের করা প্রশ্নটির উত্তর দিলেন তাদের কোচ। ‘এভাবে ভাবছি না এখন। অন্য ম্যাচে কী হবে জানি না, আমাদের লক্ষ্য শুধু কোস্টারিকার সঙ্গে ম্যাচটি জেতা।’

জার্মানির এই দলের অন্যতম সমস্যা হলো স্কোরারের অভাব। জাপানের সঙ্গে সেদিন ২৭টি শট গোলমুখে নিলেও গোল মাত্র একটি। গত বিশ্বকাপ থেকেই স্কোরারের অভাব তাদের। সেবার মোট তিন ম্যাচে ৭২টি শট নিয়ে গোলের দেখা ছিল দুটি। স্কোয়াডে গোল করার মতো লোক বলতে সেই থমাস মুলার। আজও তাঁর সঙ্গে থাকছেন জার্মানির ভবিষ্যৎ তারকা হিসেবে আলোচনায় থাকা জামাল মুসিয়ালা। যদিও গত দুটি ম্যাচে কোনো গোল পাননি মুসিয়ালা। তাঁকে নিয়ে আরেক দফা প্রশ্ন শুনতে হয়েছে জার্মান কোচকে। এবং এবারও তিনি একই উত্তর দিয়েছেন। ‘সে দলের অন্যতম প্রতিভাবান ফুটবলার। আশা করছি, সে গোলের দেখা পাবে।’ এ ছাড়া আক্রমণভাগে কাই হাভার্টজ থাকছেন। তবে এখানে আসা জার্মান সাংবাদিকদের কাছেই শোনা কথা, হালকা চোট আছে নাকি তাঁর। ৩ পয়েন্ট নিয়ে কোস্টারিকা আজ ড্র করলেও সম্ভাবনা থাকবে। তাই শুরু থেকেই হয়তো তারা নিজেদের ডিফেন্সে দুর্গ গড়ে তোলার চেষ্টা করবে। সেই দুর্গ ভাঙাই হয়তো হবে জার্মানির মূল চ্যালেঞ্জ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.