জঙ্গলে ২০ সিংহের পানি পানের বিরল দৃশ্য

0
105
নদীর তীরে পানি খাচ্ছে ২০ সিংহ

বন্য প্রাণীরা অনেক অদ্ভুত আচরণ করে, যা মানবসভ্যতার কাছে অচেনা। কখনো কখনো ঘন জঙ্গলে এমন কিছু বিরল দৃশ্য দেখা যায়, যা আমরা কল্পনাও করতে পারি না।

দক্ষিণ আফ্রিকার মালামালা অভয়ারণ্যে সম্প্রতি এমনই একটি বিরল দৃশ্য দেখা গেছে। সেখানে স্যান্ড নদীর তীরে ২০টি সিংহের একটি দলকে সারি বেঁধে জড়ো হয়ে পানি পান করতে দেখা গেছে।

দৃশ্যটি পর্যটক নাডাভ ওসেনড্রাইভেরের ক্যামেরায় ধারণ করা হয়েছে। তিনি লেটেস্টসাইটিংস.কম ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা।

ওসেনড্রাইভের বলেন, ‘বিখ্যাত মালামালা অভয়ারণ্যে ভ্রমণের শেষ সকাল ছিল এটি। সকালটি খুব ধীরলয়ে শুরু হয়েছিল। আমরা দুর্লভ চিতাবাঘের খোঁজ করছিলাম, তবে এর দেখা মিলছিল না।’ তিনি বলতে থাকেন, ‘আমরা যখন ক্যাম্পে ফিরে আসছিলাম, তখন অপ্রত্যাশিত কিছু জিনিস দেখা গেল।

শুরুতে দেখলাম, স্যান্ড নদীতে হাতিদের একটি পরিবার গোসল করছে। সাফারি পার্কে এ ধরনের দৃশ্য প্রায় দেখা গেলেও হাতিগুলোকে খেলতে দেখে আমরা থেমে গেলাম। যত যা-ই হোক, এটি আমাদের শেষ দিন ছিল, তাই আমরা যতটা পারা যায় উপভোগ করার চেষ্টা করছিলাম।’

এরপর হাতির দলের পেছন থেকে কিছু নড়াচড়ার শব্দ পাওয়া গেল। ওসেনড্রাইভের বলেন, ‘প্রথমে হাতির দলের পেছনে দুটো কান দেখা গেল। আমরা তখন বুঝে গেলাম এটি সিংহ। সিংহটি উঁচু জায়গা থেকে নিচের দিকে নেমে এল এবং আমাদের চোখের সামনে নদীর পানি খাওয়া শুরু করল।

এরপর আমরা সিংহটির পেছন দিকে তাকিয়ে দেখলাম হঠাৎই সেখানে আরও একটি সিংহ চলে এসেছে। একে একে আরও সিংহ সেখানে এল। এটি ছিল কাম্বুলা সিংহের দল। আমরা তখন আশা করতে লাগলাম সিংহগুলো সারি বেঁধে পানি পান করবে, সিংহের ক্ষেত্রে এ দৃশ্য খুবই বিরল। তবে শেষ পর্যন্ত আমাদের আশা পূর্ণ হলো।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.