চোখের ক্ষতি হয় যেসব ভুলে

0
99

শরীরের অন্যতম সংবেদনশীল একটি অঙ্গ হল চোখ। এ কারণে চোখের স্বাস্থ্যের দিকে নজর রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তা না হলে নানা ধরনের কঠিন রোগ যেমন- গ্লকোমা থেকে শুরু করে পাওয়ার বৃদ্ধি, ছানি, ড্রাই আইজের মতো সমস্যার আশঙ্কা বাড়ে।

এখন প্রশ্ন হল, দৈনন্দিন জীবন ঠিক কোন কোন ভুলগুলি চোখের সমস্যা বাড়ায়। এ ব্যাপারে ভারতীয় চক্ষু বিশেষজ্ঞ ডা: শান্তনু মণ্ডল জানিয়েছেন বেশ কিছু তথ্য। যেমন-

মোবাইল, কম্পিউটার: মোবাইল, কম্পিউটারের মতো গ্যাজেটের স্ক্রিন থেকে নীল আলো বা ব্লু রে নির্গত হয়। এই আলো চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। এমনকী এই আলোর কারণে চোখের মাইনাস পাওয়ার বাড়ার আশঙ্কাও থাকে। শুধু তাই নয়, নিয়মিত এইসব যন্ত্রের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকলে ড্রাই আইজের মতো সমস্যাও দেখা দিতে পারে। এ কারণে ল্যাপটপ, মোবাইলের স্ক্রিন টাইম কমান।

ধূমপান থেকে দূরে থাকুন: ধূমপান শরীরের অন্যান্য অঙ্গের পাশাপাশি চোখেরও ক্ষতি করতে পারে। এমনকী নিয়মিত ধূমপায়ীদের বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশনের আশঙ্কাও থাকে বেশি। অর্থাৎ কম বয়সেই তাদের চোখে একাধিক জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয়। এ কারণে ধূমপান থেকে দূরে থাকুন।

চোখ পরীক্ষা না করানো: চোখ পরীক্ষা করার জন্য সবসময় চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন নেই। বরং চাইলে বাড়িতেও একটা সহজ পরীক্ষার মাধ্যমেই নিজের চোখের অবস্থা বুঝে নিতে পারবেন। সেক্ষেত্রে একটি হাত দিয়ে একটি চোখ বন্ধ করে অন্য চোখ দিয়ে দেখার চেষ্টা করুন। সব কিছু ঠিক মতো দেখতে পাচ্ছেন কিনা দেখতে চেষ্টা করুন। একইভাবে অন্য চোখে হাত রেখেও দেখার চেষ্টা করুন। কোনও চোখে দেখতে সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ডায়াবেটিস: ​ডায়াবেটিস রোগীদের একটা বড় অংশের সুগার নিয়ন্ত্রণে থাকে না। দীর্ঘদিন রক্তে সুগারের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকলে ডায়াবেটিক রেটিনোপ্যাথির মতো জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। ডায়াবেটিস থাকলে বছরে একবার চোখ পরীক্ষা করা উচিত।

গ্লকোমা নিয়ে সাবধানতা: বাড়িতে গ্লকোমার মতো চোখের অসুখে আক্রান্ত রোগী থাকলে আপনাকেও নিজের চোখ নিয়ে সাবধান হতে হবে। এমনকী নিয়মিত গ্লকোমা পরীক্ষা করতে হবে। কারণ জেনেটিক কারণেই এই রোগের আশঙ্কা থাকে বেশি।

বিষয় : চোখের ক্ষতি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.