চুলের স্টাইলে বাড়িতেই বানান হেয়ার জেল

0
99

সাজের অনেকেটাই নির্ভর করে চুলের স্টাইলের ওপর। হেয়ার স্টাইল যত সুন্দর হবে, লুক ততই ভালো দেখাবে। এ কারণে চুলের পারফেক্ট স্টাইল করতে অনেকেই হেয়ার জেলের সাহায্য নেন। হেয়ার জেল কেবল চুলের স্টাইলেই সাহায্য করে না, পাশাপাশি চুলের রুক্ষ-শুষ্কভাব দূর করে চুলে পুষ্টিও যোগায়। তবে বাজার থেকে কেনা হেয়ার জেলে কেমিক্যাল থাকায় তা চুলের জন্য ক্ষতিকর হতে পারে। সে কারণে বাড়িতেই বানাতে পারেন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি চুলের জেল।

বাড়িতেই সহজে হেয়ার জেল বানাবেন কীভাবে

অ্যালোভেরা হেয়ার জেল: অ্যালোভেরার একটি পাতা থেকে জেল বের করে নিন। সসপ্যানে এক কাপ পানি নিয়ে আঁচে বসান। পানি ফুটতে শুরু করলে তাতে পাতিলেবুর রস এবং অ্যালোভেরা জেল দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। মিশ্রণটি একটু ঘন হয়ে এলে নামিয়ে নিন। ঠান্ডা করে চুলে লাগান।

ফ্ল্যাক্সসিড হেয়ার জেল: ফ্ল্যাক্সসিড সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। পর দিন সকালে ওই পানিতে ফ্ল্যাক্সসিড ফুটিয়ে নিন। যতক্ষণ না পানিটা ফুটে জেলের মতো হচ্ছে, ততক্ষণ ফোটাতে থাকুন। বীজগুলো ছেঁকে ফেলে দিন। জেল ঠান্ডা করে চুলে লাগান। এই বীজে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চুলকে ময়েশ্চারাইজ করে। চুলের বিভিন্ন স্টাইল করতেও ব্যবহার করতে পারেন ঘরে তৈরি এই জেল।

শিয়া বাটার দিয়ে জেল: এক টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক টেবিল চামচ শিয়া বাটার ভালোভাবে মিশিয়ে নিন। শিয়া বাটার চুলকে ময়েশ্চারাইজ করে এবং অ্যালোভেরা আর্দ্রতা বজায় রাখে।

চিয়া বীজের জেল: চার কাপ পানিতে এক কাপ চিয়া বীজ সারা রাত ভিজিয়ে রাখুন। পর দিন সকালে মিশ্রণটি ১০-১৫ মিনিট ফুটিয়ে নিন। তারপর পানিটা ছেঁকে নিয়ে চিয়া বীজ ফেলে দিন। এর মধ্যে কয়েক ফোঁটা ভিটামিন ই তেল, ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল এবং দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন ভালো ভাবে। মিশ্রণটি ঠান্ডা করে ব্যবহার করুন। চিয়া বীজে প্রচুর ভিটামিন এবং খনিজ রয়েছে যা চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া কমায়। ক্যাস্টর অয়েল প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে, ভিটামিন ই মাথার ত্বক ও চুল সুস্থ রাখে এবং ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.