চাঁদে অবতরণস্থলের নাম ‘শিবশক্তি’ রাখলেন মোদি

0
112
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

চাঁদের দক্ষিণ মেরুর যে স্থানে চন্দ্রযান-৩ অবতরণ করেছে, সেই স্থানের নাম ‘শিবশক্তি পয়েন্ট’ রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তা-ই নয়, ২০১৯ সালে চন্দ্রযান-২ যেখানে ভেঙে পড়েছিল, ব্যর্থ হয়েছিল অভিযান, সেই জায়গার নাম রাখলেন ‘তেরঙা পয়েন্ট’। খবর এনডিটিভির

এছাড়া সফল চন্দ্রাভিযানের দিন ২৩ আগস্ট এখন থেকে ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসেবে উদ্‌যাপিত হবে বলে জানান তিনি।

চন্দ্রযান-৩ যখন চন্দ্রপৃষ্ঠ স্পর্শ করে, তখন জোহানেসবার্গে বসে পুরো ঘটনা প্রত্যক্ষ করেন মোদি। এ সময় ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছিলেন তিনি। সেই সফর শেষে গ্রিসে যান।

শনিবার সকালেই বেঙ্গালুরু পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চন্দ্রযান-৩-এর সাফল্যের নেপথ্যে থাকা ইসরো বিজ্ঞানীদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করতে ইসরোর কার্যালয়ের উদ্দেশে রওনা হন। সেখানেই ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ ও বিজ্ঞানীদের সামনে এই নামকরণের ব্যাখ্যাও দেন তিনি।

তিনি বলেন, শিবের সঙ্গে শক্তি জোড়া হয়েছে বিজ্ঞানীদের কঠোর পরিশ্রম, প্রেরণা ও নারী শক্তিকে সম্মান দিতে। ইসরোর নারী বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের সঙ্গে তিনি আলাদাভাবে কথা বলেন। অভিনন্দন জানান। বলেন, নারী শক্তির অবদান ছাড়া চন্দ্রাভিযান সফল হতো না।

এর আগে, বেঙ্গালুরুতে অবতরণের পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’ (টুইটার)-এ পোস্ট করে প্রধানমন্ত্রী ইসরো বিজ্ঞানীদের সঙ্গে দেখা করার কথা জানিয়েছিলেন। তিনি লেখেন, ‘বেঙ্গালুরুতে অবতরণ করেছি। আমি ইসরো সেই সব বিজ্ঞানীদের সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছি যাঁরা চন্দ্রযান-৩ অভিযানকে সফল করে ভারতকে গর্বিত করেছেন।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.