চাঁদের উইকেটে ওয়াসিম জাফরের একাদশে ৩ স্পিনার, ১ পেসার ও ১ অলরাউন্ডার

0
109
ভারতের চন্দ্রা অভিযান-৩

টুইটার ব্যবহার করেন?

উত্তরটা ‘হ্যাঁ’ হলে এখনই ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফরের টুইটার হ্যান্ডেল ফলো করুন। না মানে, করতেই হবে তা নয়, তবে না করলে কিছুটা বিনোদন আপনার চোখের আড়ালেই থেকে যাবে। বুদ্ধিদীপ্ত টুইট, রসিকতা কিংবা প্রতিপক্ষ নিয়ে ট্রল—সবকিছুর মেলাই বসে সেই টুইটার হ্যান্ডেলে। সর্বশেষ ওয়াসিম চন্দ্রপৃষ্ঠে ৩ স্পিনার, ১ পেসার ও ১ অলরাউন্ডার নিয়ে ক্রিকেট ম্যাচ খেলতে চাইলেন।

কেন? কীভাবে? পুরো বিষয়টা খোলাসা করা যাক। গতকাল চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। এর মধ্য দিয়ে চাঁদে মহাকাশযান অবতরণকারী দেশের তালিকায় যুক্ত হয়েছে ভারত। এর আগে সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন চাঁদের বুকে সফলভাবে নভোযান অবতরণ করিয়েছে। এ অর্জন ভারতের কাছে বিশেষ কিছু।

কারণ, এর আগে ২০১৯ সালে চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের উদ্দেশ্যে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু অভিযানটি ব্যর্থ হয়। কাল সফল অবতরণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠে পুরো ভারত। যে আনন্দের ছোঁয়া স্বাভাবিকভাবেই লাগে ক্রিকেটাঙ্গনেও।

ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার টুইটে লেখেন, ‘ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) ভারতের সেরা দিকটার প্রতিনিধিত্ব করে। বিনয়ী, পরিশ্রমী নারী-পুরুষ যারা হাতে হাত মিলিয়ে চ্যালেঞ্জ অতিক্রম করে, আমাদের ত্রিবর্ণ পতাকাকে আরও উঁচুতে নিয়ে যায়। ভারতের আজ উদ্‌যাপনের দিন এবং চন্দ্রযান দলকে অভিনন্দন জানানোর দিন।’

ভারতীয় ক্রিকেটে সময়ের সেরা তারকা বিরাট কোহলি টুইটে লিখেছেন, ‘চন্দ্রযান-৩ দলকে অনেক অভিনন্দন। আপনারা পুরো জাতিকে গর্বিত করেছেন।’ টুইট করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও সাবেক অনেক ক্রিকেটার।

ওয়াসিমও আর পাঁচজনের মতো শুরুতে পুরো চন্দ্রযান দলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। কিন্তু ওই যে ওয়াসিম মানেই যে নিখাদ বিনোদন! অভিনন্দন বার্তা জানানোর পর একটু ব্যতিক্রমী টুইটটা করলেন। চন্দ্রপৃষ্ঠের ছবি দেখে এটাকে স্পিন-সহায়ক পিচ দাবি করলেন ওয়াসিম। ধীরে ধীরে এই পিচ ব্যাটসম্যানদের জন্য আরও খারাপ হতে পারে, এমন ইঙ্গিতও আছে তাঁর টুইটে। ভারতের এই সাবেক ক্রিকেটার বলছেন, ‘অবশ্যই আগে ব্যাটিং করার মতো উইকেট। তিন স্পিনার, একজন জেনুইন পেসার ও সঙ্গে এক অলরাউন্ডার নিয়ে মাঠে নামব।’

সেই তিন স্পিনার কে, ব্যাটসম্যানরাও কে কোন পজিশনে খেলবেন, এরপরই এসব আলোচনা শুরু হয় মন্তব্যের ঘরে। একজন তো লিখেছেন, চাঁদে ৫ উইকেট পাবেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.