সাগরে নিম্নচাপের আভাস

0
99
ভারী বৃষ্টিতে জলজট তৈরি হয়েছে। বৃহস্পতিবার সকালে সিলেট নগরের ভার্থখলা এলাকায়

আগামী দুই–এক দিন ঢাকায় বৃষ্টি কমলেও আশপাশের জেলাগুলোতে বাড়তে পারে। সেই সঙ্গে সিলেট বিভাগসহ উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হয়ে নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। আজ রোববার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এমনটাই বলা হয়েছে।

আর চলতি মাসের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, জুলাইয়ে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই মাসে দেশের উত্তর–পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি বিজলিসহ বজ্র–ঝড় হতে পারে। আর সারা দেশে তিন থেকে পাঁচটি হালকা বজ্র–ঝড় হতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, আগামী দুই–এক দিন ঢাকা শহরে বৃষ্টি কম হতে পারে। তবে ঢাকার আশপাশের জেলাগুলোতে বৃষ্টি বাড়তে পারে। এ সময় উত্তরাঞ্চলসহ সিলেট বিভাগেও বৃষ্টি বাড়তে পারে। এতে এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

সাধারণত জুলাই মাসে দেশের ভেতরে এবং উজানে ভারতীয় অংশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়। চলতি মাসে ওই একই পূর্বাভাস দিয়ে বলা হয়েছে, এই মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পূর্বাঞ্চল, উত্তর–পশ্চিমাঞ্চল, উত্তর–মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলে স্বাভাবিক মৌসুমি বন্যা হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্ব–দক্ষিণাঞ্চলে হঠাৎ পাহাড়ি বন্যা হতে পারে। এসব বন্যা অবশ্য খুব বেশি দিন স্থায়ী হওয়ার আশঙ্কা নেই বলে মনে করছে সংস্থাটি।

চলতি মাসে বন্যার পাশাপাশি দেশের কয়েকটি জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কাও আছে। বিচ্ছিন্নভাবে ওই তাপপ্রবাহ বয়ে যাওয়ার সময় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের উত্তরাঞ্চলের তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকা এবং সিলেট বিভাগের নদ–নদীগুলোর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। এতে উত্তরাঞ্চল ও সিলেট বিভাগে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে। আগামী কয়েক দিন গঙ্গা অববাহিকায় বৃষ্টি ঝরে পানি বাড়তে পারে। তবে এখনই পানি বিপৎসীমা অতিক্রম করার আশঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ১৮৯ মিলিমিটার। আর ঢাকায় ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। অপর দিকে দেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.