চলতি ও অতিরিক্ত দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে যেসব নিয়ম মানতে হবে

0
110
জনপ্রশাসন মন্ত্রণালয়

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের ‘চলতি দায়িত্ব’ ও ‘অতিরিক্ত দায়িত্ব’ দেওয়ার ক্ষেত্রে নতুন নীতিমালা জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ নীতিমালা অনুযায়ী, চলতি দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে জ্যেষ্ঠতা–সংক্রান্ত গ্রেডেশন তালিকা যথাযথভাবে মানতে হবে। চাকরি সন্তোষজনক থাকলে জ্যেষ্ঠ কর্মকর্তাকে বাদ দিয়ে কনিষ্ঠ কর্মকর্তাকে চলতি দায়িত্ব দেওয়া যাবে না। সেই সঙ্গে যাকে দায়িত্ব দেওয়া হবে, তাঁর ওপরের পদের কোনো কর্মচারীকে চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মচারীর অধীন করা যাবে না।

১৮ এপ্রিল ‘মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত, আধা–স্বায়ত্তশাসিত সংস্থা, সংবিধিবদ্ধ সংস্থা এবং বিভিন্ন করপোরেশনের শূন্য পদে চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব প্রদান নীতিমালা, ২০২৩’ নামে একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নতুন নীতিমালায় চলতি দায়িত্বের অর্থ হচ্ছে, সাময়িকভাবে কোনো সরকারি কর্মচারীকে তাঁর মূল পদের পরবর্তী উচ্চতর কোনো প্রকৃত শূন্য পদে দায়িত্ব প্রদান।

চলতি দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে নীতিমালায়। তার মধ্যে রয়েছে সমপদধারীদের মধ্য থেকে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা সম্ভব না হলে কেবল শূন্য পদের ফিডারভুক্ত (আগের পদে নির্দিষ্ট মেয়াদ পূরণকারী) অব্যবহিত নিম্নপদধারীদের মধ্য থেকে জ্যেষ্ঠতা, দক্ষতা ও সন্তোষজনক চাকরির ভিত্তিতে পদোন্নতির যোগ্যতা বিবেচনা করে চলতি দায়িত্ব প্রদান করা যাবে। অব্যবহিত নিম্নপদধারীদের মধ্য থেকে কাউকে চলতি দায়িত্ব প্রদান করা সম্ভব না হলে শর্ত সাপেক্ষে অব্যবহিত নিম্নপদের এক ধাপ নিচের পদধারীকে চলতি দায়িত্ব প্রদান করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পদোন্নতি কমিটির অনুমোদন গ্রহণ করতে হবে; মধ্যবর্তী পদটি শূন্য আছে অথবা অব্যবহিত নিম্নপদধারীদের মধ্যে দায়িত্ব প্রদানের জন্য উপযুক্ত কর্মচারী নেই এ মর্মে অফিসপ্রধানের প্রত্যয়ন থাকতে হবে এবং যাঁকে দায়িত্ব প্রদান করা হবে, তাঁর ওপরের পদধারী কোনো কর্মচারীকে চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মচারীর অধীন করা যাবে না।

যাঁদের দায়িত্ব দেওয়া যাবে না

সন্তোষজনক সার্ভিস রেকর্ড না থাকলে, চাকরি স্থায়ী না হলে, শিক্ষানবিশকাল পূর্ণ না হলে চলতি দায়িত্ব দেওয়া যাবে না।

বিদ্যমান নিয়োগ বিধিমালায় উল্লেখিত ফিডার পদধারীদের মধ্য থেকে কেবল চলতি দায়িত্ব দেওয়া যাবে। কোনো কর্মচারীকে একসঙ্গে একাধিক পদে চলতি দায়িত্ব দেওয়া যাবে না। কোনো কর্মচারীর নামে বিভাগীয় বা ফৌজদারি মামলা চলমান থাকলে তাঁকে এ দায়িত্ব দেওয়া যাবে না। নবসৃষ্ট সরাসরি নিয়োগযোগ্য পদে চলতি দায়িত্ব দেওয়া যাবে না, তবে পদোন্নতিযোগ্য পদে চলতি দায়িত্ব দেওয়া যাবে।

চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মচারীকে তাঁর আগের পদের দায়িত্ব হস্তান্তর করতে হবে। তারপর চলতি দায়িত্বের পদে যোগ দিতে হবে।

নিয়োগকারী কর্তৃপক্ষ সাময়িকভাবে ছয় মাসের জন্য চলতি দায়িত্ব দিতে পারবে। অধিক চলতি দায়িত্ব দেওয়ার প্রয়োজন হলে ছয় মাস অতিক্রমের আগে আবশ্যিকভাবে সংশ্লিষ্ট পদোন্নতি কমিটি বা বোর্ডের অনুমোদন লাগবে বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

অতিরিক্ত দায়িত্ব

অতিরিক্ত দায়িত্বের সংজ্ঞায় বলা হয়েছে, সাময়িকভাবে কোনো সরকারি কর্মচারীকে তাঁর মূল পদের বা গ্রেডের সমপদে/সমগ্রেডের কিংবা নিম্নপদে নিজ দায়িত্বের অতিরিক্ত অন্য কোনো শূন্য পদে দায়িত্ব প্রদান করা।

অতিরিক্ত দায়িত্ব প্রদানের শর্তের মধ্যে রয়েছে সাময়িক শূন্য পদে সমপদধারী কর্মচারীদের মধ্য থেকে সাধারণত অতিরিক্ত দায়িত্ব প্রদানকে অগ্রগণ্যতা দেওয়া হবে। প্রকল্প থেকে আসা কোনো কর্মচারী রাজস্ব বাজেটে নিয়মিত না হলে তাঁকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া যাবে না। চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত বা প্রকল্পে কর্মরত কোনো কর্মচারীকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া যাবে না। কোনো কর্মচারী সাময়িক বরখাস্ত হলে সে আদেশ প্রত্যাহার না হওয়া পর্যন্ত ওই পদে অন্য কোনো কর্মচারীকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.