চলচ্চিত্রে ১৩ কোটি ৯০ লাখ টাকা অনুদান দিচ্ছে সরকার

0
103
২০১২-১৩ অর্থবছরে অনুদান পাওয়া আজাদ আবুল কালাম ও জয়া আহসান অভিনীত ‘খাঁচা’ ছবির একটি দৃশ্য, সংগৃহীত

অনুদান পাচ্ছে ‘সার্কাস’ ও ‘লাল মিয়া’ সিনেমা

২০২২-২৩ অর্থবছরে মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ২টি, শিশুতোষ শাখায় ২টি ও সাধারণ শাখায় ১৯টি পূর্ণদৈর্ঘ্য সিনেমাকে ১২ কোটি ৮৮ লাখ টাকা ও ৬টি স্বল্পদৈর্ঘ্য সিনেমা ও প্রামাণ্যচিত্রকে ১ কোটি ২ লাখ টাকা অনুদান দিয়েছে সরকার। সব মিলিয়ে অনুদানের পরিমাণ ১৩ কোটি ৯০ লাখ টাকা। গতকাল রোববার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অনুদানপ্রাপ্ত সিনেমার তালিকা প্রকাশ করা হয়েছে।

৬৫ লাখ টাকা অনুদান পাচ্ছে প্রযোজক ও পরিচালক নূর ইমরানের সিনেমা ‘সার্কাস’, প্রযোজক মাতিয়া বানু শুকু ও পরিচালক নূরুল আলম আতিকের সিনেমা ‘লাল মিয়া’।

৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে ১১টি সিনেমা। এর মধ্যে রয়েছে—প্রযোজক বদরুন নাহার ও পরিচালক মোহাম্মদ উল্লাহর ‘যুক্তশিশু’, প্রযোজক মাহিন মাহনুমা ও পরিচালক আমিনুর রহমান খানের ‘ভোর’, প্রযোজক শামীমা তুষ্টি ও পরিচালক রুবেল শঙ্কর বিশ্বাসের ‘মাটির রাজকুমার’, প্রযোজক ও পরিচালক আকা-রেজা গালিবের ‘মস্ত বড়লোক’, প্রযোজক ও পরিচালক রেজওয়ান শাহরিয়ারের ‘মাস্টার’, প্রযোজক ও পরিচালক মাসুদ পথিকের ‘দ্য আগস্ট’, প্রযোজক ও পরিচালক রোকেয়া প্রাচীর ‘রেনুর মুক্তিযুদ্ধ’, প্রযোজক জ্যোতিকা জ্যোতি ও পরিচালক শেখর দাশের ‘লারা’, প্রযোজক ও পরিচালক এস ডি রুবেলের ‘নীল আকাশে পাখি উড়ে’, প্রযোজক ও পরিচালক ফাখরুল আরেফিন খানের ‘নীল জোসনার জীবন’, প্রযোজক ও পরিচালক মোস্তাফিজুর রহমান মানিকের ‘রুখসার’।
৫৮ লাখ টাকা পাচ্ছে প্রযোজক ও পরিচালক ঝুমুর আসমার সিনেমা ‘দুই পয়সার মানুষ’।

৫৫ লাখ টাকা অনুদান পাচ্ছে ৮টি সিনেমা। এর মধ্যে রয়েছে—প্রযোজক ও পরিচালক রাশেদা আক্তারের ‘শাপলা শালুক’, প্রযোজক ইয়াসির আরাফাত ও পরিচালক জহির রায়হানের ‘আমার মুক্তি আলোয় আলোয়’, প্রযোজক মীর জাহিদুল হাসান ও পরিচালক সজীব আহমেদের ‘সর্দারবাড়ির খেলা’, প্রযোজক ও পরিচালক আনোয়ার হোসেনের ‘ঠিকানা’, প্রযোজক জাহিদুল করিম ও পরিচালক এনায়েত করিমের ‘জীবন আমার বোন’, প্রযোজক সৈয়দ আশিক রহমান ও পরিচালক কৌশিক শংকর দাসের ‘সূর্যসন্তান’, প্রযোজক কাজী রুবায়াৎ হায়াৎ ও পরিচালক তারেক রহমানের ‘শিরোনাম’, প্রযোজক ও পরিচালক সাদেক সিদ্দিকীর ‘দেনা পাওনা’।

স্বল্পদৈর্ঘ্য সিনেমা
২০ লাখ টাকা অনুদান পেয়েছে প্রযোজক ও পরিচালক সাজ্জাদ জহিরের ‘নিশিবক’, প্রযোজক ও পরিচালক সুবর্ণা সেঁজুতির ‘সোনার নকশীকাঁথা’। ১৬ লাখ টাকা অনুদান পেয়েছে প্রযোজক ও পরিচালক শহিদুল ইসলামের ‘নদাই’, প্রযোজক নূরজাহান আলীম ও পরিচালক মীর শামছুল আলমের প্রামাণ্যচিত্র ‘রংগিলা নায়ের মাঝি’। ১৫ লাখ টাকা অনুদান পেয়েছে প্রযোজক ও পরিচালক মাহমুদুল হাসানের প্রামাণ্যচিত্র ‘নূর: ছয় শব্দের ইশতেহার’, প্রযোজক ও পরিচালক আছমা আক্তারের ‘কফিন’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.