গাড়ির গতি বুঝে রাস্তা থেকে বেজে উঠছে গান

0
117
হাঙ্গেরির মিউজিক্যাল রোড। এই রাস্তা দিয়ে স্থানীয় লোকগানের সুর বেজে ওঠে

গাড়ি সঠিক গতিতে চলছে কি না, তা জানিয়ে দেবে গান। হাঙ্গেরিতে এমন একটি মিউজিক্যাল রোড আছে। এটি বেশ আগেই চালু হলেও সম্প্রতি টুইটারে রাস্তা থেকে গানের সুর বেজে ওঠার একটি ভিডিও ভাইরাল হয়েছে।

দুই বছর আগে রাস্তাটি নির্মিত হয়। সে সময়ই সংবাদমাধ্যমে শোরগোল ফেলে দেয় এ খবর। তবে গানের সুরের ভিডিওটি সম্প্রতি আবার ভাইরাল হয়েছে। আর তা নিয়ে এনডিটিভি গতকাল মঙ্গলবার সংবাদ প্রকাশ করেছে। ভাইরাল ওই ভিডিও এখন পর্যন্ত ১ কোটি ৫০ লাখবার দেখা হয়েছে এবং ১ লাখ ৫০ হাজার লাইক পেয়েছে।

হাঙ্গেরি টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাঙ্গেরির উত্তর-পূর্বাঞ্চলের এ রাস্তা ‘রোড ৩৭’ নামে পরিচিত। রাস্তাটির দৈর্ঘ্য স্লোভাকিয়ার সীমান্তে ফেলসোজসোলকা থেকে সাতোরালজাউঝেলি পর্যন্ত। বিখ্যাত টোকাজ ওয়াইন অঞ্চলের ভেতর দিয়ে এ রাস্তা চলে গেছে। গাড়ি যখন সঠিক গতিতে রাস্তাটি দিয়ে চলাচল করে, তখন স্থানীয় লোকগানের সুর বেজে ওঠে। আর গাড়ির গতি ঠিক না থাকলে বেসুরো সংগীত বেজে ওঠে।

মিউজিক্যাল এই হাইওয়েতে গাড়ির গতিসীমা ঘণ্টায় ৮০ কিলোমিটার। এ রাস্তার ওপর খাঁজকাটা কিছু অংশ আছে। যখন কোনো গাড়ি সঠিক গতিতে এই খাঁজকাটা অংশ অতিক্রম করে, তখনই গানের সুর বেজে ওঠে। যদি কোনো গাড়ি অধিক দ্রুত বা ধীরগতিতে যায়, তাহলে সুরটি অসম্পূর্ণ বা বিকৃত হয়ে বাজবে।

অন্যান্য দেশও এমন মিউজিক্যাল রোড নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে। প্রথম মিউজিক্যাল রোড তৈরি হয়েছিল ডেনমার্কের গিলিংয়ে। ১৯৯৫ সালে দুজন শিল্পী এই রাস্তা নির্মাণ করেছিলেন।

২০০০ সালে ফ্রান্সের ভিলেপিন্তে শহরতলিতে গ্যালিক গুইলার্মের ২০টি সুর সংযোজন করে একটি মিউজিক্যাল রোড নির্মাণ করা হয়। ২০০৬ সালে একাধিক চালক অভিযোগ করেন, এই সুর খুবই ক্ষীণভাবে শোনা যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.