গাজীপুরে পাঁচটি আসনের তিনটিতেই নৌকার টিকিট পেলেন নারী

0
92
আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া রুমানা আলী (বাঁয়ে), সিমিন হোসেন (মধ্যে) ও মেহের আফরোজ, ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নের জন্য গাজীপুর জেলায় পাঁচটি সংসদীয় আসনের মধ্যে তিনটিতে তিন নারীকে বেছে নিয়েছে আওয়ামী লীগ। দলীয় মনোনয়ন পাওয়া নারীরা হলেন তাজউদ্দীন আহমদের কন্যা সিমিন হোসেন (রিমি) এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ (চুমকি) এবং রুমানা আলী।

এর মধ্যে চমক হয়ে এসেছে রুমানা আলীর নাম। তাঁকে গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের আংশিক) আসনে বর্তমান সংসদ সদস্য ইকবাল হোসেনকে বাদ দিয়ে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে। রুমানা বর্তমানে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য। তিনি আসনটির টানা পাঁচবারের সংসদ সদস্য এবং সাবেক প্রতিমন্ত্রী প্রয়াত রহমত আলীর কন্যা।

আজ রোববার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত তালিকা অনুযায়ী প্রয়াত রহমত আলীর আসনটিতে তাঁর মেয়ের নাম ঘোষণা করেন। একই আসনে দলীয় মনোনয়ন চেয়েছিলেন বর্তমান সংসদ সদস্য ইকবাল হোসেন, রুমানা আলীর বড় ভাই জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জামিল হাসান, শ্রীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবদুল জলিল ও আওয়ামী লীগ নেতা সাখাওয়াত হোসেন খান। বর্তমান সংসদ সদস্য ইকবাল হোসেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন।

দলীয় মনোনয়ন ঘোষণা উপলক্ষে গত শনিবার থেকে গাজীপুর-৩ নির্বাচনী এলাকায় টানটান উত্তেজনা ছিল। সর্বত্র আলোচনা ছিল কে শেষ পর্যন্ত নৌকার হাল ধরবেন। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে পাড়ার দোকানপাটে একই আলোচনা ছিল রোববার মনোনয়ন ঘোষণার আগ পর্যন্ত। স্থানীয় আওয়ামী লীগের নেতা–কর্মীদের মধ্যে একটি অংশ ধরে নিয়েছিল এবার এই আসনে প্রার্থী বদল হবে না। অপরদিকে একই পরিবারের দুটি বলয়ের কার ঘরে যাবে নৌকার টিকিট, তা নিয়েও ছিল দুই ধরনের প্রত্যাশা।

মনোনয়ন ঘোষণার পরপরই নির্বাচনী এলাকার বেশ কয়েকটি স্থানে আনন্দমিছিল করেছেন রোমানা আলীর অনুসারীরা। উপজেলার মাওনা চৌরাস্তা, শ্রীপুর চৌরাস্তা, সাতখামাইর, বরমী ও নতুন বাজার এলাকায় এসব মিছিল অনুষ্ঠিত হয়। দলীয় মনোনয়ন পাওয়া রুমানা আলী মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘মনোনয়ন পেয়েছি। মনোনয়নের চিঠি হাতে পেয়েছি।’

এ ছাড়া গাজীপুর–৪ ও গাজীপুর–৫ আসনে নারী নেতৃত্বের ওপরই আস্থা রাখছে আওয়ামী লীগ। গাজীপুর-৪ (কাপাসিয়া) এবারও দলীয় মনোনয়ন পেয়েছেন তাজউদ্দীন আহমদের কন্যা এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সিমিন হোসেন। আর গাজীপুর-৫ আসনে (কালীগঞ্জ উপজেলা, গাজীপুর সদরের আংশিক ও গাজীপুর সিটির আংশিক) গত তিনবারের মতো এবারও মেহের আফরোজ চুমকি নৌকার মনোনয়ন পেয়েছেন।

জেলার অপর দুই আসনের মধ্যে গাজীপুর-১ (কালিয়াকৈর উপজেলা এবং গাজীপুর সিটির আংশিক) আসনে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং গাজীপুর-২ (গাজীপুর সিটি ও গাজীপুর ক্যান্টনমেন্ট) আসনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবারও মনোনয়ন পেয়েছেন। দুজনই চতুর্থবারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.