গাজায় হামাসের ১৩০ সুড়ঙ্গ ধ্বংসের দাবি ইসরায়েলের

0
154
ফিলিস্তিনের গাজায় একটি সুড়ঙ্গ, ফাইল ছবি: রয়টার্স

চলমান যুদ্ধের মধ্যে ফিলিস্তিনের গাজা উপত্যকায় অন্তত ১৩০টি সুড়ঙ্গ (টানেল) ধ্বংস করার দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। তাদের মতে, এসব সুড়ঙ্গ হামাসের যোদ্ধারা ব্যবহার করতেন।

টেলিগ্রাম পোস্টে ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, আমাদের সামরিক প্রকৌশলীরা গাজায় লড়াই চালিয়ে যাচ্ছেন। তাঁরা শত্রুপক্ষের অস্ত্র ধ্বংস করছেন। সেই সঙ্গে শত্রুদের ব্যবহার করা সুড়ঙ্গ শনাক্ত, উন্মুক্ত ও ধ্বংস করছেন।

অন্য একটি পোস্টে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, গাজার উত্তর-পূর্বাঞ্চলের বেইত হানোউন এলাকায় একটি সুড়ঙ্গ ধ্বংস করা হয়েছে। সুড়ঙ্গটি একটি বিদ্যালয়ের পাশে ছিল।

গাজা উপত্যকা দীর্ঘদিন ধরে অবরুদ্ধ অবস্থায় রয়েছে। সেখানে পণ্য ও ব্যক্তির প্রবেশ করতে কিংবা সেখান থেকে বের হতে ইসরায়েলের অনুমতি দরকার হয়। এমন পরিস্থিতিতে গাজায় গোপনে পণ্য আনা-নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ উপায় এসব সুড়ঙ্গ। এ ছাড়া সশস্ত্র কর্মকাণ্ড পরিচালনার অন্যতম কেন্দ্র সূত্রগুলো।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটিতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের প্রাণ যায়। ওই দিন থেকে নির্বিচার পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

এক মাসের বেশি সময়ে গাজায় নারী, শিশুসহ সাড়ে ১০ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ। ইসরায়েলি হামলা থেকে বিদ্যালয়, হাসপাতাল, শরণার্থীশিবির—কিছুই বাদ যাচ্ছে না।

এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি যুদ্ধবিরতি কার্যকরের দাবি তোলা হয়েছে। যুদ্ধবিরতির দাবি জানিয়েছে হামাসও। নেতানিয়াহু বরাবর এ দাবি নাকচ করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.