গরম কমার লক্ষণ নেই, সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

0
105
আবহাওয়া অধিদপ্তর আজ বুধবার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস

চৈত্রের শেষে প্রচণ্ড গরম পড়েছে। শুধু রাজধানী ঢাকা নয়, এ গরম দেশের সর্বত্র। গরম কমার লক্ষণ নেই তাড়াতাড়ি। আজ বুধবার দেশের ৫৩ জেলায় তাপপ্রবাহ বইছে। এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্তত আরও পাঁচ দিন এমন গরম থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

চৈত্রের শেষে এমন তাপপ্রবাহ বইলেও মাসের শুরুটা কিন্তু আরামদায়ক ছিল। এর কারণ ছিল বৃষ্টি। চৈত্র মাসের প্রথম দুই সপ্তাহে বৃষ্টি ঝরেছে। চলতি এপ্রিলের ২ তারিখে দেশের বিভিন্ন অঞ্চলে কয়েক দিন ধরে চলা টানা বৃষ্টি শেষ হয়। এরপর অবশ্য দুয়েক জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হয়েছে। তবে এক সপ্তাহ ধরে বৃষ্টির দেখা নেই প্রায় কোনো স্থানে। এর মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়, ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে—রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ এবং নীলফামারীতে মৃদু থেকে মাঝারি আকারের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অর্থাৎ ৫৩ জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক প্রথম আলোকে বলেন, এখন যে তাপপ্রবাহ বইছে, এটা ১৬ এপ্রিল পর্যন্ত থাকতে পারে। এর মধ্যে তাপমাত্রা বাড়তে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হওয়ার সম্ভাবনা আছে এর মধ্যে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৪৪টি স্টেশনের আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরে। সেখানে দেখা যাচ্ছে, ৪৪টি স্টেশনের কোথাও গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ মো. উমর ফারুক বলেন, ১৭ এপ্রিল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। এর আগে দেশে বৃষ্টির সম্ভাবনা কম। আসলে এবার একটু বেশি সময় ধরে বৃষ্টি হচ্ছে না। এতে আরও তীব্র গরম অনুভূত হচ্ছে।

ঢাকায় সর্বশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ দুপুর ১২টায় বাতাসের আর্দ্রতা ছিল ১৭ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.