ক্ষেপণাস্ত্রের উৎপাদন দ্বিগুণ করতে বললেন রুশ প্রতিরক্ষামন্ত্রী

0
116
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু,, ছবি: রয়টার্স

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তাঁদের রাষ্ট্রীয় একটি কোম্পানিকে ক্ষেপণাস্ত্রের উৎপাদন দ্বিগুণ করতে বলেছেন। ইউক্রেনের পাল্টা আক্রমণ মোকাবিলায় এমন ঘোষণা আসার বিষয়টি অনুমিত ছিল। অবশ্য, মস্কো ও কিয়েভ উভয় পক্ষই গোলাবারুদ স্বল্পতার মুখোমুখি হচ্ছে বলে জানা গেছে।

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে সের্গেই শোইগু এ কথা বলেন। তিনি বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্যাকটিক্যাল মিসাইলস করপোরেশন তাঁদের প্রতিশ্রুতিবদ্ধ সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র উৎপাদনে সক্ষম হয়েছে। তবে এই মুহূর্তে তাদের সবচেয়ে কম সময়ের মধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন ও নির্ভুল লক্ষ্যমাত্রার ক্ষেপণাস্ত্রের উৎপাদন দ্বিগুণ করা প্রয়োজন।

রাশিয়া উচ্চমানের ও বিপুল ধ্বংসযজ্ঞ চালানোর ক্ষমতাসম্পন্ন গোলাবারুদ ব্যবহার কম করছে কিনা তা বোঝার চেষ্টা করছেন সামরিক বিশ্লেষকেরা। কারণ, ইউক্রেনে তাদের ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপ্তি কমেছে। তারা হামলাও করছে বেশ খানিকটা বিরতি দিয়ে।

যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক প্রতিষ্ঠান দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার বুধবার বলেছে, ক্ষেপণাস্ত্র উৎপাদন সম্পর্কে শোইগুর এ মন্তব্য কিছু দাবির বিষয়কে সত্যায়ন করেছে। যেমন—এক. তাঁর মন্ত্রণালয় বাহিনীর জন্য পর্যাপ্ত পরিমাণে গোলাবারুদ মজুত রাখতে পারেনি। দুই. আসন্ন ইউক্রেনীয় পাল্টা আক্রমণের উদ্বেগের মধ্যে নিজেদের সক্রিয় অবস্থান দেখাতে পারেনি। প্রতিষ্ঠানটি মনে করছে, সম্ভবত এসব দাবি সঠিক নয় বোঝানোর জন্যই এমন কথা বলেছেন তিনি।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন অভিযানের মূলেই রাশিয়ার রসদ সরবরাহ সমস্যা রয়ে গেছে। তারা মনে করছে, আক্রমণ করে সফলতা অর্জনের জন্য রাশিয়ার কাছে পর্যাপ্ত সমরাস্ত্র নেই। রাশিয়া তাদের প্রতিরক্ষা শিল্পকে গতিশীল করার বিষয়কে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। তবে তা এখনো যুদ্ধকালের চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.