কেন্দ্রীয় ব্যাংক পরিদর্শনে যুক্তরাষ্ট্রের ফেডের প্রতিনিধিদল

0
116
বাংলাদেশ ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের লেনদেনের বড় অংশই মার্কিন ডলারে হয়ে থাকে। লেনদেন নিষ্পত্তির জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের চলতি হিসাবও রয়েছে। এ বিবেচনায় বাংলাদেশ ব্যাংক ফেডারেল রিজার্ভ বা ফেডের গ্রাহক। গ্রাহক পরিদর্শনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ফেডের প্রতিনিধিদলটি ঢাকা সফর করছে। ফেডের পক্ষে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির রিলেশনশিপ অফিসার। এ সময় প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই প্রতিনিধিদল এই অঞ্চলের আরও বেশ কয়েকটি দেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গেও বৈঠক করবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক সাংবাদিকদের বলেন, ‘আমরা যেহেতু ফেডের গ্রাহক, সেই হিসেবে লেনদেন নিষ্পত্তিতে সুবিধা-অসুবিধার বিষয়ে আলোচনা হয়েছে। কীভাবে আরও সহজে লেনদেন করা যায়, তা নিয়ে কথা হয়েছে। আমাদের কোনো সমস্যা হচ্ছে কি না, সে বিষয়ে জানতে চেয়েছেন প্রতিনিধিদলের সদস্যরা। এটা তাঁদের নিয়মিত গ্রাহক তদারকির একটি কাজ।

ফেডারেল রিজার্ভের সঙ্গে বাংলাদেশের বেশ মোটা অঙ্কের লেনদেন হয়। দেশের ভেতরে এক ব্যাংকের সঙ্গে আরেক ব্যাংকের গ্রাহকের লেনদেন নিষ্পত্তির জন্য বাংলাদেশ ব্যাংকে প্রতিটি ব্যাংকের যেমন চলতি হিসাব খুলতে হয়, একইভাবে বৈশ্বিক লেনদেন নিষ্পত্তির জন্য ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের চলতি হিসাব রয়েছে। এই ব্যাংকে আরও অনেক দেশের হিসাবও রয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার বিপরীতে ফেডের এই হিসাব থেকে বিভিন্ন বিলের অর্থ পরিশোধ হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.