কেটে গেল ৫০০ দিন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ নেই

0
81
রাশিয়া–ইউক্রেন যুদ্ধ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন গতকাল ৫০০তম দিন পার করেছে। পশ্চিমাদের অস্ত্র সরবরাহের ফলে আরও প্রাণঘাতী রূপ নিতে যাচ্ছে যুদ্ধ।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ ৫০০তম দিন পার করেছে গতকাল শনিবার। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এই যুদ্ধে ৯ হাজারের বেশি শুধু বেসামরিক নাগরিকই নিহত হয়েছেন। এখন পর্যন্ত এই যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ নেই; বরং ইউক্রেনের চলমান পাল্টা হামলা জোরদারে নিষিদ্ধ ‘ক্লাস্টার (গুচ্ছ) বোমা’ সরবরাহে যুক্তরাষ্ট্রের ঘোষণা এই যুদ্ধে নতুন মাত্রা যোগ করেছে।

গত শুক্রবার এক বিবৃতিতে ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশন (এইচআরএমএমইউ) বলেছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরুর পর ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও এর আগে জাতিসংঘ প্রতিনিধিরা এই সংখ্যা বাস্তবে অনেক বেশি বলে জানিয়েছেন।

বেসামরিক নাগরিক নিহতের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। এই যুদ্ধের ৫০০তম দিন উপলক্ষে দেওয়া বিবৃতিতে এইচআরএমএমইউর উপপ্রধান নোয়েল ক্যালহাউন বলেন, ‘আমরা আজ এই যুদ্ধের আরেকটি নির্মম মাইলফলক স্পর্শ করতে যাচ্ছি, যে যুদ্ধ ভয়ংকর সংখ্যায় ইউক্রেনের বেসামরিক নাগরিকদের প্রাণ কেড়ে নিচ্ছে।’

গত ২৭ জুন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্রামাতোরস্ক শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৪ শিশুসহ ১৩ জন নিহত হন। সম্মুখযুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরের পশ্চিমাঞ্চলীয় শহর লিভে ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত একটি ভবন থেকে গত শুক্রবার দশম ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়। আগের দিন ভবনটিতে হামলা চালানো হয়েছিল। গতকাল সকালে পূর্বাঞ্চলীয় লিমান শহরে রুশ বাহিনীর গোলাবর্ষণে আটজন নিহত হন।

ইউক্রেনে গুচ্ছ বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে নিষিদ্ধ গুচ্ছ বোমা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ‘কঠিন সিদ্ধান্তের’ পক্ষে সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই বোমায় প্রচুর বেসামরিক নাগরিক হত্যার রেকর্ড রয়েছে। ক্লাস্টার বোমা বিশ্বের ১২০টি দেশে নিষিদ্ধ।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধের ৫০০তম দিন এবং আগামী সপ্তাহে লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরুর আগে এমন একটি সিদ্ধান্তের কথা জানাল যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পরিস্থিতির বিবেচনা’ করে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

কৃষ্ণসাগরের দ্বীপ সফরে জেলেনস্কি

যুদ্ধের ৫০০তম দিনে ‘স্নেইক আইল্যান্ড’ নামে কৃষ্ণসাগরের একটি দ্বীপ পরিদর্শন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার যুদ্ধজাহাজের হামলা উপেক্ষা করে দ্বীপটি রক্ষায় ইউক্রেনীয় সেনাদের বীরত্বপূর্ণ লড়াইয়ের ঘটনা রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে জেলেনস্কিকে বলতে শোনা যায়, ‘আজ আমরা স্নেইক আইল্যান্ডে, পুরো ইউক্রেনের মতো যে দ্বীপ দখলদারেরা কখনো জয় করতে পারবে না। কারণ, ইউক্রেন সাহসীদের দেশ।’

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘বিজয়ের এই স্থান থেকে আমি এই ৫০০ দিনের জন্য আমাদের প্রত্যেক সেনাকে ধন্যবাদ জানাতে চাই।’ ভিডিওতে একটি নৌকায় চড়ে দ্বীপটিতে যেতে দেখা যায় জেলেনস্কিকে।

সমস্যা কাটিয়ে উঠব: পুতিন

এদিকে শুক্রবার রাশিয়ার নিরাপত্তা পর্ষদের স্থায়ী সদস্যদের বৈঠকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কিছু দেশ সমস্যা তৈরির যে চেষ্টা করছে, রাশিয়া তা কাটিয়ে উঠবে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে। পুতিন বলেন, ‘রাশিয়ার জন্য কিছু দেশের সৃষ্ট সমস্যাগুলো মোকাবিলায় যে পদক্ষেপগুলো আমরা নিচ্ছি এবং অবশ্যই নিতে হবে, আজ তার ওপর জোর দিতে যাচ্ছি।

ইউক্রেন ন্যাটো সদস্যপদ পাওয়ার যোগ্য: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান বলেছেন, ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে গত শুক্রবার এ কথা বলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.