কিডনি পরিষ্কারে সহায়তা করে যে ৫ খাবার

0
125

‘আপনি যা খান বা পান করেন’ তা আপনার স্বাস্থ্য তৈরি করতে বা ক্ষতি করতে পারে। পাশাপাশি এসব খাবার আপনার গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। এরকম একটি অঙ্গ হল কিডনি, যা প্রস্রাবের গঠন এবং শরীরের বিপাকীয় বর্জ্য নিঃসরণ নিশ্চিত করে রক্ত পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়েটে কিছু খাবার যোগ করা কিডনিকে ভালভাবে পরিষ্কার করতে এবং কার্যকারিতা বাড়াতে সহায়তা করতে পারে। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে জানানো হয়েছে এমন কয়েকটি খাবারের কথা। যেমন-

পানি : কিডনি পরিষ্কার এবং ডিটক্সিফাই করতে পানি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে নিয়মিত পর্যাপ্ত পানি পানের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ক্যানবেরি:  স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে,ক্যানবেরি ফল এবং ক্যানবেরি জুস খাওয়া মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

চর্বিযুক্ত মাছ : স্যামন, টুনা জাতীয় চর্বিযুক্ত মাছ খাওয়া কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করতে পারে। ভারতীয় ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের একটি সমীক্ষা অনুসারে, ওমেগা থ্রি চর্বি সমৃদ্ধ খাবার খাওয়া রক্তে চর্বির মাত্রা এবং রক্তচাপ কিছুটা কমাতে সাহায্য করতে পারে। উচ্চ রক্তচাপ কিডনি রোগের ঝুঁকির কারণ। প্রাকৃতিক উপায় উচ্চ রক্তচাপ কমানোর উপায় খুঁজে পাওয়া কিডনিকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

সাইট্রাস ফল : লেবু বা কমলা খেলে শরীরে আর্দ্রতা বজায় থাকে। এসব ফল কিডনি থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করতে পারে। এসব ফলে উচ্চ মাত্রার সাইট্রেটের উপস্থিতির কারণে এটি হয়, যা কিডনিতে পাথর জমা প্রতিরোধে সহায়তা করতে পারে।

শসা : শসাতে পানির পরিমাণ বেশি থাকে। খাদ্যতালিকায় শসা যোগ করলে শরীর সতেজ ও হাইড্রেট থাকবে । তাছাড়া, শসার মধ্যে মূত্রবর্ধক একটা প্রভাব রয়েছে, যা কিডনিতে পাথর প্রতিরোধে এবং কিডনি ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

সেলারি : সেলারি কম-ক্যালোরিযুক্ত সবজি যা প্রাকৃতিক মূত্রবর্ধক হিসাবে , প্রস্রাবের উৎপাদন বাড়াতে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.