কাউকেই ‘না’ বলতে পারেন না?

0
64

জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্র থেকেই নানা রকম প্রস্তাব বা অনুরোধ আসে। ইচ্ছে না করলেও অনেক সময় সেসব প্রস্তাবে বা অনুরোধে না বলতে পারেন না। মন থেকে যে সব সময়ে তা মেনে নিতে পারেন, তা-ও নয়। কিন্তু যে মানসিকতা নিয়ে বড় হয়েছেন তাতে মুখের উপর ‘না’ বলতে অসুবিধে হয়। সমাজ, সমাজমাধ্যম, চেনা পরিবেশের বাইরে বেরিয়ে নিজের ভাবমূর্তি নষ্ট হওয়ার ভয়ও পান অনেকে। না বললে যদি সম্পর্কে তার প্রভাব পড়ে, সেই ভয়ে না বলা হয়ে ওঠে না। এমন সমস্যা স্বামী-স্ত্রী সম্পর্কের মধ্যেও হতে পারে। কয়েকটা ব্যাপার মাথায় রাখলে এই সমস্যাও পেরিয়ে আসা যায়। যেমন-

সচেতন থাকা: ইচ্ছে না থাকা সত্ত্বেও ‘হ্যাঁ’বলার মধ্যে অনেক আবেগ, অনুভূতি জড়িয়ে থাকে। তাই নিজের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সচেতন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভয়ের উৎস খুঁজে বের করুন:কোনও কাজ করতে ইচ্ছে না করলেও জোর করে করার পিছনে কোনও না কোনও ভয় কাজ করে। আগে সেগুলি খুঁজে বার করার চেষ্টা করুন।

স্রোতের বিরুদ্ধে দাঁড়াতে শিখুন: যা হচ্ছে তা ভালোই হচ্ছে। যা হবে তা-ও ভাল হবে। এই মানসিকতার বিরুদ্ধে ভাবার সাহস দেখাতে হবে। প্রচলিত কিছু ধারণার বিরুদ্ধে ‘না’ বলার সঙ্গে সঙ্গেই কিছু সমস্যার সম্মুখীন হতে হবে। তার সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা রাখতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.