এলএনজি টার্মিনাল দেড় মাস বন্ধে বাড়বে গ্যাস সংকট

0
90

একটি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল আজ বৃহস্পতিবার থেকে ৪৫ দিনের জন্য রক্ষণাবেক্ষণে যাচ্ছে। এ সময় বন্ধ থাকায় জাতীয় গ্রিডে দৈনিক ৪০-৪৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ কমে যাবে। এরই প্রভাবে আগামী মাসের মাঝামাঝি পর্যন্ত গ্যাসের সংকট বাড়বে। টার্মিনালটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি।

রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি- আরপিজিসিএল সূত্রে এসব তথ্য জানা গেছে। যদিও পেট্রোবাংলা কর্তৃপক্ষের দাবি, এলএনজি টার্মিনাল বন্ধে গ্যাস সংকট তেমন হবে না। কারণ চলতি মাস থেকে শীত শুরু হবে এবং বিদ্যুতের চাহিদাও কমে যাবে। এ খাতের গ্যাস শিল্পে ও আবাসিকে দেওয়া সম্ভব হবে। তাই একটি টার্মিনাল বন্ধ হলেও সংকট বাড়বে না।

দেশের গভীর সমুদ্রে এলএনজিকে গ্যাসে রূপান্তরের জন্য দুটি ভাসমান টার্মিনাল রয়েছে। অন্যটি পরিচালনা করছে সামিট গ্রুপ।

আরপিজিসিএলের মহাব্যবস্থাপক (এলএনজি) শাহ আলম জানান, এক্সিলারেটের টার্মিনালটি রক্ষণাবেক্ষণ কাজের জন্য বৃহস্পতিবার থেকে দেড় মাসের জন্য বন্ধ হয়ে যাচ্ছে।

টার্মিনাল নির্মাণ চুক্তির শর্তানুযায়ী, প্রতি পাঁচ বছর অন্তর কারিগরি ত্রুটি শনাক্ত ও মেরামতের বাধ্যবাধকতা রয়েছে। এরই অংশ হিসেবে রক্ষণাবেক্ষণের পাশাপাশি এক্সিলারেটের টার্মিনালটির সক্ষমতা বাড়ানো হচ্ছে। বর্তমান এ টার্মিনালের রূপান্তর ক্ষমতা ৫০ কোটি ঘনফুট, যা বাড়িয়ে ৬০ কোটি ঘনফুট করা হবে। টার্মিনালটি বর্তমানে চট্টগ্রামের মহেশখালীসংলগ্ন গভীর সমুদ্রে আছে। সেখান থেকে সিঙ্গাপুরের ড্রাইডকে পাঠানো হবে।

শীত শুরুর আগেই দেশে গ্যাসের সংকট দেখা দিয়েছে। শিল্পকারখানায় গ্যাসের অভাবে উৎপাদন ব্যাহত হচ্ছে। বাসাবাড়িতেও সরবরাহকৃত গ্যাসের চাপ কম। এলএনজি টার্মিনাল বন্ধ হলে স্বাভাবিকভাবেই গ্যাসের সংকট প্রকট হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন্স অ্যান্ড মাইন্স) প্রকৌশলী কামরুজ্জামান খান বলেছেন, এটি শিডিউল রক্ষণাবেক্ষণ। শীত চলে এসেছে। এ সময় বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের চাহিদা কমে যায়। ফলে বিদ্যুতের গ্যাস অন্য খাতে সরবরাহ করা হয়। আশা করছি, সংকট প্রকট হবে না। যতটুকু সংকট আছে, তা থাকবে।

পেট্রোবাংলার তথ্যমতে, গতকাল বুধবার এলএনজিসহ গ্যাসের মোট সরবরাহ ছিল ২৫৯ কোটি ঘনফুট। এর মধ্যে বিদ্যুৎ উৎপাদনে ৯০.৪, সার উৎপাদনে ১৪.৫ ও শিল্প, বাসাবাড়িতে সরবরাহ করা হয়েছে ১৪৪ কোটি ঘনফুট। গতকাল জাতীয় গ্রিডে আরএলএনজি সরবরাহ করা হয়েছে ৪৯ কোটি ঘনফুট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.