এমবাপ্পে যে কারণে এখন রিয়াল মাদ্রিদের জন্য ‘অপ্রয়োজনীয় বিলাসিতা’

0
100
কিলিয়ান এমবাপ্পে

চেষ্টার কমতি ছিল না রিয়াল মাদ্রিদের। কিন্তু সব চেষ্টাই বিফলে গেছে। কিলিয়ান এমবাপ্পেকে শেষ পর্যন্ত সান্তিয়াগো বার্নাব্যুতে নিতে পারেনি ইউরোপের সবচেয়ে সফল ক্লাবটি। অনেক জলঘোলা করে শেষ পর্যন্ত গত বছর পিএসজির সঙ্গেই তিন বছরের জন্য চুক্তি নবায়ন করেছেন এমবাপ্পে। রিয়াল মাদ্রিদ অবশ্য এরপরও হাল ছাড়েনি। দলবদলের সময় এলেই আবার শুরু হয় এমবাপ্পেকে রিয়াল মাদ্রিদের সঙ্গে জড়িয়ে গুঞ্জন। কিন্তু এখন কি আসলেই রিয়াল মাদ্রিদের এমবাপ্পেকে দরকার আছে? স্প্যানিশ ক্রীড়া দৈনিক স্পোর্ত যেমন বিশ্লেষণ করে দেখিয়েছে, এই রিয়ালের আসলে এমবাপ্পেকে দরকার নেই। ওদের চোখে, এখন এমবাপ্পেকে কেনা হবে রিয়াল মাদ্রিদের জন্য ‘অপ্রয়োজনীয় বিলাসিতা’।

পিএসজির হয়েই চ্যাম্পিয়নস লিগ জিততে চান এমবাপ্পে

এমবাপ্পেকে কেনার জন্য গত মৌসুমে আপ্রাণ চেষ্টা করেছিল রিয়াল মাদ্রিদ। দলবদলের ইতিহাসে এমন খুব কমই হয়েছে যে রিয়াল মাদ্রিদ কোনো খেলোয়াড়কে চেয়েছে, কিন্তু নিতে পারেনি। তবে এমবাপ্পের ক্ষেত্রে রিয়ালের সেই বিরল অভিজ্ঞতা হয়েছিল।

পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের পর এমবাপ্পে
পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের পর এমবাপ্পেপিএসজি টুইটার

রিয়ালকে হতাশ করে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত পিএসজির সঙ্গে নতুন চুক্তি করেন ফ্রান্সের স্ট্রাইকার। শুধু সই করার বোনাস হিসেবেই পিএসজির কাছ থেকে পান ৩০ কোটি ইউরো, বছরে বেতন ১৫ কোটি ইউরো। রিয়াল–সমর্থকেরা তখন এমবাপ্পেকে বিশ্বাসঘাতকও বলেছিলেন। তারপরও এই মৌসুম শেষের দলবদলে রিয়াল আবার এমবাপ্পের দিকে হাত বাড়াবে বলে শোনা যাচ্ছে।

রিয়াল ও রদ্রিগোর রেকর্ডের রাতে ফিরল রোনালদোর উদ্‌যাপন

কিন্তু স্পোর্তের বিশ্লেষণ বলছে, রিয়াল মাদ্রিদের এই দলে আসলে এমবাপ্পের জন্য জায়গা নেই; বরং এমবাপ্পেকে কেনা হবে এখন রিয়াল মাদ্রিদের জন্য এক অপ্রয়োজনীয় বিলাসিতা। কেন? রিয়ালের আক্রমণভাগে এখন খেলেন করিম বেনজেমা, ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো। ভিনি ও রদ্রিগো দুজনেরই বয়স ২২। দুজনেই দলে নিজেদের প্রমাণ করেছেন। মনে করা হচ্ছে, এই দুজনই হবেন রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের ভবিষ্যৎ। দুই ব্রাজিলিয়ানের মধ্যে বোঝাপড়া দুর্দান্ত। শুধু ভালো সতীর্থ নন, দুজন এরই মধ্যে ভালো বন্ধু হয়েও উঠেছেন। মাঠেও দেখা যাচ্ছে এই দারুণ সম্পর্কের প্রভাব।

ভিনি ও রদ্রিগো, দুই ব্রাজিলিয়ান রিয়ালে নিজেদের প্রমাণ করেছেন
ভিনি ও রদ্রিগো, দুই ব্রাজিলিয়ান রিয়ালে নিজেদের প্রমাণ করেছেনএএফপি

এখন এমবাপ্পেকে দলে নিলে ভিনি কিংবা রদ্রিগোর একজনকে বাদ দিতে হবে। মূলত, এমবাপ্পে খেলেন যে জায়গাটায়, রিয়াল মাদ্রিদে সেটা ভিনির জায়গা। তাহলে কি এমবাপ্পেকে কিনে ভিনিকে বসিয়ে রাখবে রিয়াল? সেটা খুব যৌক্তিক সিদ্ধান্ত হবে বলে মনে হচ্ছে না।

স্পোর্তের বিশ্লেষণে বলা হয়েছে, রিয়াল মাদ্রিদের আসলে ৩৫ বছর বয়সী করিম বেনজেমার একজন বিকল্প দরকার, যিনি গোল করতে পারেন। সেই বিকল্প কি এমবাপ্পে? পালমেইরাসের ১৭ বছর বয়সী স্ট্রাইকার এন্দরিকের সঙ্গে এরই মধ্যে চুক্তি করে রেখেছে রিয়াল, যাঁকে এরই মধ্যে অনেকে আগামীর রোনালদো—দ্য ফেনোমেনন ও রোমারিও মনে করছেন অনেকে। আগামী বছর বয়স ১৮ হলে তিনি রিয়ালে যোগ দেবেন।

পালমেইরাসের স্ট্রাইকার এন্দরিকে রিয়ালে যোগ দেবেন আগামী বছর
পালমেইরাসের স্ট্রাইকার এন্দরিকে রিয়ালে যোগ দেবেন আগামী বছররয়টার্স

এন্দরিককে যদি বেনজেমার বিকল্প হিসেবে যথেষ্ট ভালো মনে না হয় রিয়ালের, সে ক্ষেত্রে তারা একজন নিখাদ স্ট্রাইকারের দিকে যেতে পারে। সেই বিবেচনায় স্পোর্ত বলছে, এমবাপ্পের চেয়ে আর্লিং হলান্ড হবেন রিয়াল মাদ্রিদের জন্য বেশি মানানসই।
রিয়াল মাদ্রিদের কর্তারা, ক্লাবের কোচ কার্লো আনচেলত্তি এবং ক্লাবটির সমর্থকেরা এই বিশ্লেষণের সঙ্গে কতটা একমত, সেই প্রশ্ন অবশ্য রয়েই যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.