গর্ভে থাকা শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার

0
117
মায়ের গর্ভে থাকা অবস্থায় কোনো শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে

যুক্তরাষ্ট্রে চিকিৎসকদের একটি দল এক শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার করেছেন। অবাক করা বিষয় হলো, শিশুটির এখনো জন্ম হয়নি, মায়ের গর্ভে রয়েছে।

এই অস্ত্রোপচারকে চিকিৎসাজগতে যুগান্তকারী ঘটনা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুটির মস্তিষ্কে রক্তনালিতে অস্বাভাবিকতা ছিল। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এর নাম ‘ভেনাস অব গ্যালেন ম্যালফরমেশন’। এমন অস্বাভাবিকতা সচরাচর দেখা যায় না। তাই জন্মের আগেই শিশুটির মস্তিষ্কে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়।

জটিল এ অস্ত্রোপচারের পুরো প্রক্রিয়া দুটি হাসপাতালে সম্পন্ন হয়েছে। হাসপাতাল দুটি হলো যুক্তরাষ্ট্রের বোস্টনের ব্রিগহাম অ্যান্ড ওমেন্স হসপিটাল এবং বোস্টন চিলড্রেনস হসপিটাল।

বোস্টন চিলড্রেনস হসপিটালের রেডিওলজিস্ট ড্যারেন অরবাচ বলেন, মস্তিষ্কে গুরুতর আঘাত নিয়ে শিশুটির জন্ম নেওয়ার ঝুঁকি ছিল। এ ছাড়া শিশুটি জন্মের পরপরই জটিল হৃদ্‌রোগে আক্রান্ত হতে পারত। তাই জন্মের আগেই শিশুটির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়।

ড্যারেন অরবাচ আরও বলেন, এ অবস্থায় ৫০ থেকে ৬০ শতাংশ শিশু খুব দ্রুত ভয়াবহ অসুস্থ হয়ে পড়ে। মৃত্যুর ঝুঁকি দেখা যায় ৪০ শতাংশ শিশুর। বেঁচে থাকলেও গুরুতর স্নায়বিক সমস্যা নিয়ে জীবন কাটাতে হয়। এই শিশুকে এসব সমস্যা থেকে মুক্তি দিতে অস্ত্রোপচার করেন চিকিৎসকেরা।

রোবোটিক নিডলের মাধ্যমে নারীর শরীরে শুক্রাণু, দুই শিশুর জন্ম

চিকিৎসকেরা বলেন, গর্ভে শিশুটি অস্বাভাবিকভাবে বেড়ে উঠছিল। আলট্রাসনোগ্রাম করে চিকিৎসকেরা নিশ্চিত হন, শিশুটির রক্তনালিতে সমস্যা রয়েছে। মাতৃগর্ভে ৩৪ সপ্তাহ থাকা অবস্থায় শিশুটির অস্ত্রোপচার করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.