এইচএসসিতে কোনো বিষয়ে কত নম্বরের পরীক্ষা, জানাল বোর্ড

0
105

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১৭ আগস্ট শুরু হচ্ছে। সম্প্রতি এ পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ করেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ বিষয়গুলোর প্রতি পত্রে পরীক্ষার্থীদের ৭৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। এর মধ্যে রচনামূলকে ৫০ নম্বর ও বহুনির্বাচনী অংশে থাকবে ২৫ নম্বর। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক বাদে বিষয়গুলোতে প্রতি পত্রে শিক্ষার্থীদের ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। এর মধ্যে ৭০ নম্বর রচনামূলক পরীক্ষা ও ৩০ নম্বর হবে বহুনির্বাচনী পরীক্ষা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু

পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্রের মতো বিজ্ঞান বিভাগের ব্যবহারিকসহ প্রতি পত্রের পরীক্ষা হবে ৭৫ নম্বরের। এর মধ্যে রচনামূলকে ৫০ ও বহুনির্বাচনীতে থাকবে ২৫ নম্বর। রচনামূলক অংশে প্রতিটি পত্রে ৮টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৫টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। বহুনির্বাচনীতে ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে উত্তর দিতে হবে ২৫টিরই। প্রতিটির মান ১ নম্বর।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে
উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ও ব্যবহারিক অংশ ছাড়া বিষয়গুলোতে প্রতি পত্রে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রচনামূলক অংশ হবে ৭০ নম্বরের। বহুনির্বাচনী অংশে থাকবে ৩০ নম্বর। রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকবে।

নামেই শিক্ষাপ্রতিষ্ঠান, পড়াশোনায় যা-তা

পরীক্ষার্থীদের উত্তর দিতে হবে ৭টি প্রশ্নের। প্রতিটি প্রশ্নের মান ১০ নম্বর। বহুনির্বাচনী অংশে ৩০টি প্রশ্নের মধ্যে উত্তর দিতে হবে ৩০টিরই। প্রতি প্রশ্নের মান ১ নম্বর।

বাংলা প্রথম পত্র পরীক্ষা হবে ১০০ নম্বরের। বাংলা প্রথম পত্রের রচনামূলক অংশ হবে ৭০ নম্বরের। বহুনির্বাচনী অংশে থাকবে ৩০ নম্বর। রচনামূলকে ১১টি প্রশ্নের মধ্যে উত্তর দিতে হবে ৭টির। বহুনির্বাচনীতে ৩০টি প্রশ্নের সব কটির উত্তর দিতে হবে। বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের রচনামূলক পরীক্ষা হবে ১০০ নম্বরে। এই তিন পত্রের পরীক্ষা হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) মানবণ্টন অনুযায়ী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.