ঈদের ছুটির পর বাসায় ফিরে যা যা করবেন

0
111
বাসায় ঢুকেই জানালা খুলে দিন

পরিবার-পরিজন নিয়ে কয়েকটা দিন আনন্দে কাটিয়ে আবার মানুষ ফিরছে কর্মব্যস্ত শহরে। ছুটি শেষে বাসায় ফিরেই কাজে ব্যস্ত হয়ে পড়েন সবাই। তবে তার আগে জরুরি কিছু কাজ করা প্রয়োজন। বাসায় ফিরে কাজগুলো করছেন তো?

বাসার প্রতিটি জানালা খুলে দিন
বাসায় প্রবেশ করামাত্র প্রথম কাজ হবে বাসার প্রতিটি জানালা খুলে দেওয়া। দীর্ঘদিন বাসার দরজা-জানালা বন্ধ থাকায় ঘরে পর্যাপ্ত আলো-বাতাস প্রবেশ করতে পারে না, যা ঘরের ভেতরে গুমোট পরিবেশ তৈরি করে। সেই গুমোট পরিবেশ দূর করতে যত দ্রুত সম্ভব বাসার প্রতিটি জানালা খুলে দিন। বাইরের আলো-বাতাস ঘরে প্রবেশ করলে দ্রুতই ঘরের পরিবেশ স্বাভাবিক হয়ে উঠবে।

পুরো ঘর পরিষ্কার করুন
ঘরে প্রবেশ করার পর দ্বিতীয় কাজ হলো ঘর পরিষ্কার করা। দীর্ঘদিন ঘরের বাইরে থাকাতে ঘরের প্রতিটি আসবাবে ধুলার আস্তরণ জমে। এ কারণে ঘরে প্রবেশ করেই ঘর ঝাড়ু দিন। পরিষ্কার ঘর ভ্রমণ-পরবর্তী মনকে উৎফুল্ল রাখতে সহায়তা করবে।

স্যুটকেস খালি করুন
ঘর পরিষ্কার শেষে স্যুটকেস থেকে নিজের ময়লা জামা-কাপড় আলাদা করে নিন। ভ্রমণ-পরবর্তী কাজ যত দ্রুত শেষ করতে পারবেন, স্বাভাবিক জীবনে আপনি ফিরতে পারবেন তত তাড়াতাড়ি। তাই চেষ্টা করুন ভ্রমণ থেকে ফিরেই নিজের স্যুটকেস খালি করে নিজেকে গুছিয়ে নিতে।

বৈদ্যুতিক সরঞ্জামগুলো চালু করুন
বাসার বৈদ্যুতিক সরঞ্জাম, যা বাসা থেকে বের হওয়ার আগে বন্ধ করে গিয়েছিলেন, সেসব চালু করে দিন। ফ্রিজে কোনো খাবার রেখে গেলে, তার অবস্থা পর্যবেক্ষণ করুন, বিশেষত ডিপ ফ্রিজে। নষ্ট হয়ে গেলে সেই খাবার ফেলে দেওয়াই উত্তম।

বাসায় ফিরেই গ্যাসের চুলা জ্বালাবেন না
বাসায় ফিরেই গ্যাসের চুলা জ্বালাবেন না

এসেই গ্যাস চালু করবেন না
বাড়ি ফিরেই গ্যাসের চুলা চালু করবেন না। দীর্ঘদিন ঘরের দরজা-জানালা বন্ধ থাকায় ঘরে গুমোট পরিবেশের সৃষ্টি হয়। এ ছাড়া গ্যাসের ছোটখাটো লিকেজ বড় বিপদের কারণ হতে পারে। তাই গ্যাসের চুলা জ্বালানোর আগে রান্নাঘরের প্রতিটি জানালা খুলে দিন। ঘরের পরিবেশ স্বাভাবিক হলে এরপর চুলা জ্বালান।

বাসায় ঢুকেই এয়ার কন্ডিশনার নয়
দীর্ঘ ভ্রমণ শেষে ক্লান্তি দূর করতে অনেকেই বাসায় ঢুকতে না ঢুকতেই এসি ছেড়ে দেন। দীর্ঘদিন পর বাসায় প্রবেশ করেই এসি চালানো এসির স্বাস্থ্যের জন্যই বেশ ক্ষতিকর। ঘরে প্রবেশ করামাত্র এসি ছাড়লে ভেতরের গরম বাতাসের সঙ্গে সঙ্গে ঘরের ভেতর জমে থাকা ধুলাকণা প্রবেশ করতে পারে এসিতে।

গাছে পানির অভাব মনে হলে পর্যাপ্ত পানি দিন
গাছে পানির অভাব মনে হলে পর্যাপ্ত পানি দিন

গাছপালার খোঁজ নিন
ঈদের লম্বা ছুটিতে গাছপালার যত্নে বিশেষ ব্যবস্থা নিয়ে থাকেন অনেকেই। বাসায় ফিরে সেই গাছের অবস্থা ও পরিচর্যার বিষয়ে নজর দিন। গাছে পানির অভাব মনে হলে পর্যাপ্ত পানি দিন।

মূল্যবান সামগ্রী দেখে নিন
বাসায় থাকা প্রয়োজনীয় ও মূল্যবান সামগ্রী যেভাবে রেখে গিয়েছিলেন, সেভাবেই আছে কি না, তা দেখে নিন। বাসা থেকে বের হওয়ার আগে যদি কোনো ছবি তোলা থাকে, তবে সেই ছবির সঙ্গে বাসার বর্তমান অবস্থার মিল আছে কি না, তা লক্ষ করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.