ইসরায়েলের পার্লামেন্টে বিতর্কিত বিল পাস

0
141
ইসরায়েলের পার্লামেন্টে বিতর্কিত বিল পাস।

ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও বিচার বিভাগে সংস্কারের পরিকল্পনায় ও ফিলিস্তিন ভূখণ্ডে আগ্রাসন নিয়ে বিতর্কিত বিলটি অবশেষে সোমবার ইসরায়েলের পার্লামেন্টে পাস হয়েছে। বিরোধী আইনপ্রণেতারা এর প্রতিবাদে নেসেট ত্যাগ করার পর ৬৪-০ ভোটে বিলটি পাস হয়েছে বলে স্পিকার জানিয়েছেন। বিতর্কিত বিলটি পাসের মধ্য দিয়ে বিচার বিভাগের ক্ষমতা সীমিত করা এবং বিচারক নিয়োগে প্রভাব বাড়ানোর পূর্ণ এখতিয়ার পেল দেশটির সরকার। খবর বিবিসি ও আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সংস্কার পরিকল্পনার মধ্য দিয়ে সরকার বিচারক নিয়োগকারী কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণের ক্ষমতা পাবে। এ ছাড়া আইনপ্রণেতাদের কেউ দায়িত্ব পালনের জন্য অযোগ্য হলে তাঁকে অপসারণ করাটা আদালতের জন্য আগের চেয়ে কঠিন করার প্রস্তাব রাখা হয়েছে এ বিলে।

বিচার বিভাগের বিতর্কিত পরিবর্তনের বিষয়ে সংসদে ভোটের আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হাসপাতালে ভর্তি হন। তাঁর বুকে প্রেসমেকার বসানো হয়।

এ আইনে ইসরায়েলের হাইকোর্টের ক্ষমতা কমানো হবে এবং পার্লামেন্টের সদস্যরা এমন সব আইন পাস করতে পারবেন, যা আদালত এর আগে খারিজ করে দিয়েছেন বা কার্যত অসাংবিধানিক বলে মত দিয়েছেন।

পরিকল্পনায় আরও বলা হয়, সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে রাজনীতিবিদদের ভূমিকা আরও গুরুত্বপূর্ণ করা হবে। মন্ত্রীরা নিজস্ব আইন উপদেষ্টা নিয়োগ করতে পারবেন।

ইসরায়েলের বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন বলেছেন, নতুন পরিকল্পনায় ইসরায়েলের ১২০ আসনের পার্লামেন্ট বা নেসেটের ক্ষমতা এমনভাবে বাড়বে, তারা সাধারণ সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ৬১ জন এমপির সমর্থন পেলেই সুপ্রিম কোর্টের যে কোনো সিদ্ধান্ত পাল্টে দিতে পারবে।

বিচার বিভাগীয় সংস্কার প্রস্তাবের বিরুদ্ধে সাত মাস ধরে চলছে বিক্ষোভ। এমন বিক্ষোভ আর দেখেনি ইসরায়েল। সংস্কারের নামে দেশের গণতন্ত্রকে ধ্বংস করছে সরকার, এমন অভিযোগ বিক্ষুব্ধদের।

প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিয়েছেন রিজার্ভ ফোর্স বা সংরক্ষিত বাহিনীর সদস্যরাও। প্রশাসনিক এ উদ্যোগের প্রতিবাদ জানিয়ে, শনিবার দায়িত্ব থেকে অব্যাহতির ঘোষণা দিয়েছেন ১০ হাজার রিজার্ভ স্বেচ্ছাসেবী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.