‘ইরানের ভয়ে’ ইউক্রেনকে অস্ত্র দেবে না ইসরায়েল

0
139
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, ফাইল ছবি: রয়টার্স

ইউক্রেনকে অস্ত্র দিতে পশ্চিমা বিশ্বের আহ্বানে সাড়া দেবেন না বলে জানিয়েছেন ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন তিনি।

অস্ত্র পেতে ইউক্রেন নিজেও আহ্বান জানিয়েছিল ইসরায়েলের কাছে। তবে এই আহ্বান খারিজ করে নেতানিয়াহু বলেছেন, ‘আমরা যে উদ্বেগ আছি, ইউক্রেনের কোনো পশ্চিমা মিত্রের তেমন কোনো উদ্বেগ আছে বলে মনে হয় না।’

উদ্বেগের কারণও জানিয়েছেন নেতানিয়াহু। সম্প্রতি ইরান ও রাশিয়ার মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। নেতানিয়াহু জানিয়েছেন, সিরিয়ায় তাঁদের ‘স্বাধীনভাবে পদক্ষেপ’নেওয়ার দরকার আছে। সেখানে ইরানের বাহিনীর অবস্থান লক্ষ্য করে তাঁরা হামলা চালাচ্ছেন। আবার এর আশপাশে রাশিয়ার সেনারাও রয়েছেন।

নেতানিয়াহুর ভাষ্য, ইউক্রেনকে অস্ত্র দিলে তা রুশ সেনাদের হাতে পড়তে পারে। পরবর্তী সময়ে ওই অস্ত্র ইরানের হাতে চলে যাওয়ার ভয় রয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলে যৌথ উদ্যোগে তৈরি আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ‘আয়রন ডোম’ নিয়ে এই আশঙ্কা বেশি বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এ প্রসঙ্গে নেতানিয়াহু বলেন, ‘যদি এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ইরানের হাতে পড়ে, তবে ইসরায়েলে লাখো মানুষ নিরাপত্তাঝুঁকিতে পড়বেন এবং তাঁরা ক্ষতিগ্রস্ত হতে পারেন।’

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে অস্ত্র, অর্থ, প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করে আসছে পশ্চিমা বিশ্ব। ইউরোপীয় ইউনিয়ন জোটবদ্ধভাবে যেমন অস্ত্র–অর্থ দিচ্ছে, তেমনি ইউরোপের দেশগুলো আলাদা আলাদাভাবেও ইউক্রেনকে অস্ত্র দিচ্ছে। এ ছাড়া ইউক্রেন পুনর্গঠনেও অর্থ সাহায্য দিচ্ছে তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.