ইরাকে সড়ক সম্প্রসারণে ভাঙা হলো ৩০০ বছরের পুরোনো মসজিদ

0
105
সড়ক সম্প্রসারণের জন্য ৩০০ বছরের পুরোনো মসজিদটি ভেঙে ফেলা হয়েছে। ১৪ জুলাই, বসরা, ইরাক

ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা শহরে ৩০০ বছরের পুরোনো একটি মসজিদ ভেঙে ফেলেছে প্রশাসন। মসজিদের জায়গায় সড়ক সম্প্রসারণের কাজ করা হবে। গত শুক্রবার বুলডোজার দিয়ে মসজিদটি গুঁড়িয়ে দেওয়া হয়।

এভাবে প্রাচীন মসজিদ ভেঙে ফেলায় দেশটির সাধারণ মানুষের পাশাপাশি ধর্মীয় ও সাংস্কৃতিক কর্তৃপক্ষ নিন্দায় সরব হয়েছে।

১৭২৭ সালে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। এতে ১১ মিটার বা ৩৬ ফুট উঁচু একটি মিনার (সিরাজি মিনার) ছিল। মসজিদটির দেওয়াল ছিল লাল মাটির তৈরি ইটের।
প্রশাসন বলছে, মসজিদসংলগ্ন সড়কটি বেশ সংকীর্ণ। এতে ওই এলাকায় ব্যাপক যানজট দেখা দেয়। সড়কটির সম্প্রসারণের জন্য প্রাচীন মসজিদটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেন বসরার গর্ভনর। সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে।

বসরার বাসিন্দা মাজেদ আল হুসেইনি বলেন, ‘সবাই তাদের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণ করতে চায়। আর এখানে আমাদের ইতিহাস ও প্রাচীন নিদর্শন ধ্বংস করে ফেলা হয়েছে।’

প্রাচীন ঐতিহ্য ও নিদর্শনে ইরাক বেশ সমৃদ্ধ। বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলোর একটি (মেসোপটেমীয় সভ্যতা) এখানেই গড়ে উঠেছিল। তবে ইরাকে ঐতিহ্য ও নিদর্শনের প্রতি অবহেলা দেখা যায়। বিশেষ করে, বছরের পর বছর ধরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে সংঘাতে এসব নিদর্শন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইরাকের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আহমেদ আর-বাদরানি বলেন, মসজিদটি ভেঙে ফেলার বিষয়ে তাঁদের আপত্তি ছিল। কিন্তু বসরার গভর্নর ও স্থানীয় কর্তৃপক্ষ সড়ক সম্প্রসারণের জন্য মসজিদটি অন্য কোথাও সরিয়ে নিতে চেয়েছিলেন। এখন ইরাকের সংস্কৃতি মন্ত্রণালয় বসরার প্রাচীন এই মসজিদের আদলে আরেকটি মসজিদ বানাতে চায়।

বারবার নোটিশ দেওয়া সত্ত্বেও মসজিদটি সরিয়ে নেওয়ার বিষয়ে মসজিদ কর্তৃপক্ষ উদ্যোগ নেয়নি উল্লেখ করে বসরার গভর্নর আসাদ আল এইদানি বলেন, সড়ক সম্প্রসারণের কাজে এটি ভেঙে ফেলা হয়েছে। এখন প্রতিবাদ না করে নতুন একটি মসজিদ নির্মাণের পরিকল্পনা করার পরামর্শ দেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.