ইতালির উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের নৌকাডুবি, নিখোঁজ ৪০

0
105
অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে।

ইতালির উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এ ঘটনায় প্রায় ৪০ জন নিখোঁজ রয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, ইতালির লাম্পাডুসা দ্বীপের উপকূলীয় এলাকায় অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি স্থানীয় সময় বৃহস্পতিবার ডুবে যায়।

ইতালিতে জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিনিধি চিয়ারা কারদোলেত্তি জানান, নৌকাডুবির ঘটনায় নিখোঁজ থাকা ব্যক্তিদের মধ্যে অন্তত একটি নবজাতক রয়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মুখপাত্র ফ্ল্যাভিও ডি গিয়াকোমো বলেন, ৪৬ জন আরোহী নিয়ে নৌকাটি তিউনিসিয়া থেকে ছেড়ে আসে। আরোহীরা ক্যামেরুন, বুরকিনা ফাসো ও আইভরি কোস্টের নাগরিক।

সমুদ্রে জোরালো বাতাস ও উঁচু ঢেউয়ের কারণে নৌকাটি ডুবে যায় উল্লেখ করে তিনি জানান, বেঁচে থাকা কয়েকজনকে লাম্পাডুসায় নেওয়া হয়।

আইওএমের মুখপাত্র আরও জানান, নিখোঁজ ব্যক্তিদের মধ্যে সাতজন নারী ও একজন শিশু রয়েছে। যে কয়েকজন প্রাণে বেঁচে গেছেন তাদের সবাই প্রাপ্তবয়স্ক পুরুষ।

তিনি বলেন, ‘আমরা লক্ষ্য করেছি‒  গত নভেম্বর থেকে তিউনিসিয়ান রুটে অভিবাসনপ্রত্যাশীদের আগমন বেড়েছে। তবে এই অভিবাসনপ্রত্যাশীরা তিউনিসিয়া নয়, সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে আগত।’

মূলত সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে তিউনিসিয়ায় গিয়ে বৈষম্যের শিকার হওয়া মানুষগুলোই জীবনের ঝুঁকি নিয়ে দুর্গম সমুদ্রপথ পাড়ি দিয়ে ইউরোপে ঢুকতে চাচ্ছে, বলেন আইওএমের মুখপাত্র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.