ইউক্রেন যুদ্ধ নিয়ে চীন এখনো ‘নিরপেক্ষ’: বেইজিং

0
110
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, ফাইল ছবি: এএফপি

ইউক্রেন যুদ্ধ নিয়ে চীন এখনো ‘নিরপেক্ষ’ অবস্থানে রয়েছে বলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে আশ্বস্ত করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। গতকাল সোমবার এক ফোনকলে এ কথা বলেন তিনি। এর এক দিন আগেই ইউক্রেন যুদ্ধ থামাতে সৌদি আরবে এক আলোচনায় অংশ নিয়েছিল চীন। ওই আলোচনায় কিয়েভের প্রতিনিধিরা থাকলেও ছিল না কোনো রুশ প্রতিনিধি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়া ও চীনকে ‘বিশ্বাস ও নির্ভর করা যায়’—এমন ভালো বন্ধু ও অংশীদার হিসেবে উল্লেখ করেন ওয়াং ই। লাভরভকে তিনি বলেন, ‘ইউক্রেন–সংকটের ক্ষেত্রে চীন নিজেদের স্বাধীন ও নিরপেক্ষ অবস্থান ধরে রাখবে, বস্তুনিষ্ঠ ও ন্যায়সংগত কথা বলবে, শান্তি আলোচনাকে এগিয়ে নিতে সক্রিয়ভাবে কাজ করতে এবং যেকোনো আন্তর্জাতিক বহুপক্ষীয় আয়োজনে এর রাজনৈতিক সমাধান বের করতে লেগে থাকবে।’ এ সময় রাজনৈতিকভাবে ইউক্রেন–সংকট সমাধানের জন্য গঠনমূলক ভূমিকা রাখায় চীনের প্রশংসা করেন লাভরভ।

এর আগে ইউক্রেন–সংকট সমাধানে দুই দিনব্যাপী আলোচনার আয়োজন করে সৌদি আরব। সেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ভারত, চীন ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশসহ প্রায় ৪০টি দেশ অংশ নেয়। সেখানে যুদ্ধ থামাতে অভিন্ন কৌশল বের করতে আন্তর্জাতিক আলোচনার গুরুত্বের বিষয়ে একমত হন এসব দেশের প্রতিনিধিরা।

সিএনএন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.