ইউক্রেনের ‘ড্রোন বোট’ হামলার মুখে রুশ নৌবহর

0
109

রাশিয়া দাবি করছে, কৃষ্ণ সাগরে রুশ নৌবাহিনীর দুটি জাহাজে হামলার সময় ইউক্রেনের তিনটি দূর-নিয়ন্ত্রিত মানব-বিহীন নৌকা ধ্বংস করেছে তারা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ভোরবেলায় ক্রিমিয়ার সেভাস্তোপল থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ঐ ঘটনা ঘটে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলছে, ‘রাতের বেলা কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের সের্গেই কোটভ এবং ভ্যাসিলি বাইকভ দুটি টহল জাহাজ ইউক্রেনীয় তিনটি ড্রোন ধ্বংস করেছে।’

রুশ-অধিকৃত ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে দু’সপ্তাহ আগে যে হামলাটি হয়েছিল তাতেও ইউক্রেনের সামুদ্রিক ড্রোন ব্যবহৃত হয়েছিল বলে জানা যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর অক্টোবর থেকে কৃষ্ণ সাগর এবং তার আশেপাশে রুশ নৌবাহিনী এবং অন্যান্য লক্ষ্যবস্তুর ওপর অন্তত ছয়টি হামলা হয়েছে যাতে দূর-নিয়ন্ত্রিত ইউক্রেনীয় বোট ড্রোন ব্যবহৃত হয়। আর এসব ড্রোন তৈরিতে ব্যবহৃত হয়েছিল জেট স্কি ইঞ্জিন।

একটি বোতাম টিপেই যদি দূর-নিয়ন্ত্রিত ড্রোন বোট তার লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয় এবং তার সাথে যদি যোগ হয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই, তাহলে মানুষের তদারকি ছাড়াই তারা সামরিক লক্ষ্য চিহ্নিত করতে এবং লক্ষ্যভেদ করতে সক্ষম হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.