ইংলিশ চ্যানেলের তলদেশে ৫০ কিলোমিটার রেলপথ চালু

0
129
ইংলিশ চ্যানেলের তলদেশের রেলপথ ইউরো টানেল নামে পরিচিত, ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৬ মে। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

যুক্তরাজ্য ও ফ্রান্সের সীমান্তে ইংলিশ চ্যানেলের অবস্থান। এই চ্যানেল দেশ দুটিকে বিভক্ত করেছে। আবার বলা যায়, ইংলিশ চ্যানেল যুক্তরাজ্য ও ফ্রান্সকে যুক্ত করেছে। কেননা, এই চ্যানেলের জলরাশির নিচ দিয়ে দুই দেশের মধ্যে চলে ট্রেন। ১৯৯৪ সালের এই দিনে ৫০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ চালু হয়। যা ইউরো টানেল নামেও পরিচিত। এই টানেল নির্মাণের জন্য খননকাজ শুরু হয় ১৯৮৭–৮৮ সালে। যা শেষ হয় ১৯৯১ সালে।

বাজারে আসে আইম্যাক

প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপলের আইকনিক পণ্যগুলোর একটি আইম্যাক। অন–ইন–ওয়ান ডেস্কটপ কম্পিউটার এটি। ১৯৯৮ সালের এই দিনে প্রথমবারের মতো আইম্যাক বাজারে ছাড়ে অ্যাপল। রঙিন বহিরাবরণের সঙ্গে কি–বোর্ড, মাউস ছিল যন্ত্রটির। সঙ্গে ছিল সিডি ড্রাইভ, বিল্ট–ইন স্পিকার। অ্যাপলের সফল পণ্যগুলোর একটি এটি।

রজার ব্যানিস্টারের অনন্য কীর্তি

যুক্তরাজ্যের অ্যাথলেট রজার ব্যানিস্টার। ১৯৫৪ সালের এই দিনে অনন্য একটি নজির গড়েন তিনি। মাত্র চার মিনিটের কম সময়ে তিনি দৌড়ে এক মাইল পথ পাড়ি দেন। তাঁর আগে আর কেউ এত কম সময়ে এই নজির গড়তে পারেননি।

স্পেসএক্স প্রতিষ্ঠা করেন ধনকুবের ইলন মাস্ক, ছবি: রয়টার্স

স্পেসএক্স প্রতিষ্ঠা

মহাকাশবিষয়ক বেসরকারি কোম্পানি স্পেসএক্স। মহাকাশে রকেট পাঠায়, এ–সংক্রান্ত গবেষণা করে বাণিজ্যিক এই প্রতিষ্ঠান। ধনকুবের ইলন মাস্ক এটির মালিক। ২০০২ সালের এই দিনে যাত্রা শুরু করে স্পেসএক্স। মঙ্গল গ্রহে বসতি স্থাপন করা মাস্কের এই প্রতিষ্ঠানের লক্ষ্য।

থাই রাজপ্রাসাদের নির্মাণকাজ শুরু

থাইল্যান্ডের ব্যাংককের রাজকীয় আবাস গ্র্যান্ড প্যালেস। দেশটির রাজা সিয়াম এই প্রাসাদে বসবাস করতেন। ব্যাংককে রাজধানী সরিয়ে আনার পর ১৭৮২ সালে এই রাজকীয় ভবনের নির্মাণকাজ শুরু করা হয়। থাই রাজপরিবার ১৯২৫ সাল পর্যন্ত সেখানে বসবাস করত। এখন ভবনটি জাদুঘর হিসেবে ব্যবহার করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.