আল্লু অর্জুন, আলিয়া, কৃতির বাজিমাত; আর কারা পেলেন ভারতের জাতীয় পুরস্কার

0
114
আলিয়া ভাট, আল্লু অর্জুন ও কৃতি শ্যানন

৬৯তম ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনয়শিল্পী হলেন আল্লু অর্জুন, যৌথভাবে সেরা অভিনেত্রী আলিয়া ভাট ও কৃতি শ্যানন। আজ ভারতীয় সময় বিকেল পাঁচটায় শুরু হয় পুরস্কারের ঘোষণা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত পুরস্কার ঘোষণা চলছিল। পিআইবি ইন্ডিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হয় পুরস্কার অনুষ্ঠান। এর আগে ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরের হাতে জয়ী ব্যক্তিদের নামের তালিকা তুলে দেন জুরি সদস্যরা।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা সিনেমা হয়েছে ‘রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট’। এ ছবি দিয়েই পরিচালনায় অভিষেক হয় অভিনেতা আর মাধবনের।

আর মাধবন
আর মাধবন, টুইটার

ছবিটি তৈরি হয়েছে ভারতের মহাকাশবিজ্ঞানী নাম্বি নারায়ণনের জীবন অবলম্বনে। পর্দায় নাম্বি নারায়ণনের চরিত্রে অভিনয় করেন মাধবন নিজেই।

এবার ২০২১ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রের পুরস্কার ঘোষণা করা হচ্ছে। যে বছর ‘পুষ্পা দ্য রাইজ’ দিয়ে ঝড় তুলেছিলেন দক্ষিণি তারকা আল্লু অর্জুন।

‘পুষ্পা’য় আল্লু অর্জুন। আইএমডিবি
‘পুষ্পা’য় আল্লু অর্জুন। আইএমডিবি

ছবিটিতে পুষ্পা চরিত্রে অভিনয় করে তিনি পেয়েছেন সেরা অভিনেতার পুরস্কার।

কয়েক বছর ধরে ফিল্মফেয়ারে বাজিমাত করে আসছিলেন আলিয়া ভাট। এবার অভিনেত্রী পেলেন রাষ্ট্রীয় স্বীকৃতি।

‘গাঙ্গুবাঈ কাঠিয়াবাড়ি’ সিনেমায় আলিয়া ভাট। আইএমডিবি
‘গাঙ্গুবাঈ কাঠিয়াবাড়ি’ সিনেমায় আলিয়া ভাট। আইএমডিবি

‘গাঙ্গুবাঈ কাঠিয়াবাড়ি’তে অভিনয়ের জন্য প্রথমবারের মতো সেরা অভিনেত্রী হয়েছেন আলিয়া। তার সঙ্গে ‘মিমি’র জন্য যৌথভাবে সেরা অভিনেত্রী হয়েছেন কৃতি শ্যানন। ছবিটিতে অন্তঃসত্ত্বা নারীর চরিত্রে অভিনয় করেন তিনি।

কৃতি শ্যানন। ইনস্টাগ্রাম
কৃতি শ্যানন। ইনস্টাগ্রাম

অন্যান্য পুরস্কারের মধ্যে সেরা সহ-অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ অভিনেত্রী পল্লবী জোশী। ‘মিমি’ ছবির জন্য সেরা সহ-অভিনেতা হয়েছেন পঙ্কজ ত্রিপাঠী।

এ ছাড়া সেরা হিন্দি ছবি হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছে ভিকি কৌশল অভিনীত ‘সরদার উধম’, সেরা বাংলা সিনেমা হয়েছে ‘কালকক্ষ’। সেরা নন-ফিচার ছবি ‘এক থা গাঁও’, সেরা অ্যানিমেশন ছবির পুরস্কার পেয়েছে মালয়ালম সিনেমা ‘কান্দিটুন্দ’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.