আরব বিশ্বের প্রথম নারী এমপি

0
93
আরব বিশ্বের প্রথম নারী এমপি রাওয়া আতেয়া

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে। স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৪ জুলাই। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

রাওয়া আতেয়া—মিসরের একজন আইনপ্রণেতা। তবে তাঁর আরও বড় পরিচয় রয়েছে। তিনি শুধু মিসর নয়, আরব বিশ্বের প্রথম নারী পার্লামেন্ট সদস্য বা এমপি। ১৯৫৭ সালের সাধারণ নির্বাচনে জয় পাওয়ার পর ১৪ জুলাই এমপি হিসেবে শপথ নিয়েছিলেন এই নারী রাজনীতিক। ১৯২৬ সালের ১৯ এপ্রিল জন্ম রাওয়া আতেয়ার। ১৯৯৭ সালের ৯ মে মারা গেছেন তিনি।

বাস্তিল দুর্গে ফরাসি জনগণের বিক্ষোভ

প্রতিবছর ১৪ জুলাই ফ্রান্সে বাস্তিল দিবস উদ্‌যাপন করা হয়
প্রতিবছর ১৪ জুলাই ফ্রান্সে বাস্তিল দিবস উদ্‌যাপন করা হয়ফাইল

বাস্তিল দুর্গ ছিল ফরাসি রাজতন্ত্রের অত্যাচারের অন্যতম কেন্দ্র। এই বাস্তিল দুর্গে রাজতন্ত্রের বিরোধী ব্যক্তিদের বন্দী করে রাখা হতো, অত্যাচার করা হতো। ১৭৮৯ সালের ১৪ জুলাই ফরাসি জনগণের রাগ-ক্ষোভের প্রকাশ ঘটে। বিক্ষুব্ধ জনতা বাস্তিল দুর্গে হামলা চালায়। এর জেরে ফরাসি বিপ্লব সংঘটিত হয়। রাজা ষোড়শ লুইয়ের স্বৈরশাসনের অবসান ঘটে। প্রতিবছর ১৪ জুলাই ফ্রান্সে বাস্তিল দিবস উদ্‌যাপন করা হয়।

বাষ্পীয় ইঞ্জিনের ব্যবহার শুরু

বিশ্বে প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত বাষ্পীয় ইঞ্জিনের নাম নিউকোমেন ইঞ্জিন। ১৭১২ সালের এই দিনে ইঞ্জিনটির ব্যবহার শুরু হয়। যুক্তরাজ্যের ট্রিপটনের খনি থেকে পানি উত্তোলনের কাজে এই ইঞ্জিন ব্যবহার করা হয়। এ আবিষ্কার শিল্পবিপ্লবের পথে এগিয়ে যেতে যুক্তরাজ্যকে সহায়তা করেছিল।

জাতিসংঘের সদস্য হয় দক্ষিণ সুদান

দক্ষিণ সুদান জাতিসংঘের ১৯৩তম সদস্যরাষ্ট্র। ২০১১ সালের ১৪ জুলাই দেশটি জাতিসংঘের সদস্য হয়। এর ঠিক পাঁচ দিন আগে ৯ জুলাই স্বাধীনতা লাভ করে দক্ষিণ সুদান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.