আজ ছুটির দিনে রাজধানীর কোথায় যাবেন

0
101
শিল্পকলা একাডেমি

মঞ্চনাটকের অনুরাগী অনেকেই। আজ বেশ কয়েটি নাটক আছে ঢাকার মঞ্চে। থিয়েটার আর্ট ইউনিটের জনপ্রিয় নাটক ‘কোট মার্শাল’–এর ২৫০তম মঞ্চায়ন হবে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে। এর নির্দেশনায় ছিলেন প্রয়াত নাট্যজন এস এম সোলায়মান। প্রথম মঞ্চায়নে তিনি অভিনয়ও করেছিলেন। নাটক শুরু হবে সন্ধ্যা সাতটায়।

এ ছাড়া সন্ধ্যায় বাতিঘরের প্রযোজনায় ‘ম্যাংকি ট্রায়াল’ মঞ্চস্থ হবে বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে। জেরম লরেন্স ও রবার্ট এডউইন লির নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।

সংগীত-আবৃত্তি :

গণসংগীতের তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে উদীচী। এটি তাদের ১১তম আয়োজন। ‘সত্যেন সেন গণসংগীত উৎসব’ নামের এ আয়োজনের উদ্বোধন আজ বিকেল চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে। প্রবীণ লোকসংগীত শিল্পী ও গবেষক সাইদুর রহমান বয়াতি উৎসবের উদ্বোধন করবেন। উৎসবে আমন্ত্রিত হয়ে এসেছেন পশ্চিম বাংলার বিশিষ্ট গণসংগীত শিল্পী কংকন ভট্টাচার্য, মন্দিরা ভট্টাচার্য ও রঞ্জিনী ভট্টাচার্য। আজ দেশের বিশিষ্ট গণসংগীত শিল্পী ও আমন্ত্রিত শিল্পীর একক ও বিভিন্ন দলের সমবেত পরিবেশনা থাকবে।

গণসংগীতের তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে উদীচী।

গণসংগীতের তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে উদীচী।

আবৃত্তির অনুরাগীরা যেতে পারেন শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে। সেখানে সন্ধ্যা সাড়ে ছয়টায় কণ্ঠশীলনের আয়োজনে শুরু হবে সংগঠনের প্রতিষ্ঠাতা ওয়াহিদুল হকের ৯১তম জন্মদিন উপলক্ষে ‘শিক্ষাগুরু ওয়াহিদুল হক জয়ন্তী ও সমাবর্তন অনুষ্ঠান’। এতে থাকবে গোলাম সারোয়ারের গ্রন্থনা ও নির্দেশনায় ‘মহীয়সী রোকেয়া’ আবৃত্তি প্রযোজনা।

শিল্পকলা:

রাজধানীর গ্যালারিগুলোতে প্রায় প্রতি সপ্তাহেই থাকে নতুন বা আগে শুরু হওয়া বিভিন্ন মাধ্যমের শিল্পকলার প্রদর্শনী।

আটপৌরে বাসনা: আজ একটি নতুন প্রদর্শনী শুরু হচ্ছে লালমাটিয়ার ডি ব্লকের ৯/৪ নম্বর বাড়ির কলাকন্দ্রে। শিল্পী মুবাশ্বির মজুমদারের শিল্পকর্ম ‘আটপৌরে বাসনা’ নামে ১৮ দিনব্যাপী শিল্প প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান সন্ধ্যা ছয়টায়। চলবে ২৮ মার্চ পর্যন্ত, প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত।

অসম্মতির মানচিত্র: এ ছাড়া ধানমন্ডি ২৭ নম্বর সড়কের বেঙ্গল গ্যালারিতে চলছে শিল্পী ঢালী আল মামুনের বিশেষ প্রদর্শনী ‘অসম্মতির মানচিত্র’। ঔপনিবেশিক কালের শিক্ষাসহ বিভিন্ন উপাদান আমাদের চিন্তা ও সৃজন জগতে যে প্রভাব ফেলছে, তাই উঠে এসেছে তার বহু মাধ্যমের বৈচিত্র্যময় কাজের যোজনায়, ‘অসম্মতির মানচিত্র’ নামের প্রদর্শনীতে। এটি চলবে ২৬ মার্চ পর্যন্ত। মঙ্গলবার ছাড়া প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা।

বিনোদন কেন্দ্র আজ খোলা: জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, সোনারগাঁ কারুশিল্প জাদুঘর, চিড়িয়াখানা, বলধা গার্ডেন, জাতীয় উদ্ভিদ উদ্যান, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিমানবাহিনী জাদুঘর, বঙ্গবন্ধু সাফারি পার্ক, গাজীপুর ন্যাশনাল পার্ক, ড্রিম হলিডে পার্ক আজ খোল থাকবে।

শিল্পী মুবাশ্বির মজুমদারের একটি শিল্পকর্ম

শিল্পী মুবাশ্বির মজুমদারের একটি শিল্পকর্ম

কেনাকাটা:

আনন্দ উঠান: ছুটির দিনে কেনাকাটাও অনেকের পছন্দের। সামনেই ঈদ আসছে। পোশাক–আশাক নিয়ে একটি আয়োজন করেছে পটের বিবি নামের একটি ফ্যাশন হাউস। তাদের আয়োজনে দেশের ২৯টি প্রতিষ্ঠানের পোশাক এবং নানান রকম কারু ও হস্তশিল্প সামগ্রীর দুই দিনের প্রদর্শনী শুরু আজ বেলা ১১টা থেকে, চলবে টানা রাত আটটা পর্যন্ত। কাল শনিবারও চলবে একই সময় মেনে। ‘আনন্দ উঠান’ নামের এ আয়োজন চলছে ধানমন্ডির ২৭ নম্বর সড়কের মাইডাস সেন্টারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.