‘আজাদি’ বিক্ষোভের ডাক ইমরানের

0
80
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল রোববার দেশব্যাপী ‘আজাদি’ বিক্ষোভের ডাক দেন। ৯ মে তাঁকে গ্রেপ্তারের পর দেশজুড়ে মারাত্মক সহিংসতা ছড়িয়ে পড়ে। ১১ মে পাকিস্তানের সুপ্রিম কোর্ট আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরান খানের গ্রেপ্তার ‘বেআইনি’ ঘোষণা করেন। গত শুক্রবার ওই মামলায় ইসলামাবাদ হাইকোর্ট তাঁকে দুই সপ্তাহের জামিন দেন।

ইমরান খান গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন। এর পর থেকে তাঁর বিরুদ্ধে কয়েক ডজন মামলা হয়েছে। তাঁকে গ্রেপ্তারের ঘটনায় ক্ষুব্ধ সমর্থকেরা সরকারি ভবনে আগুন লাগান। রাস্তা বন্ধ করে সামরিক স্থাপনা ধ্বংস করেন। ইমরান খানের সরকার পতনের জন্য সেনাবাহিনীকে দায়ী করে আসছেন তাঁর সমর্থকেরা।

কারামুক্ত হয়ে গত শনিবার রাতে প্রথমবারের মতো বক্তব্য দেন ইমরান। ইউটিউবে ওই বক্তব্য প্রচারিত হয়। ইমরান বলেন, ‘স্বাধীনতা (আজাদি) সহজে আসে না। একে ছিনিয়ে নিতে হয়। এর জন্য ত্যাগ স্বীকার করতে হবে।’

কিছু লোক সেনাপ্রধানকে বিভ্রান্ত করছে: ইমরান খান

ইমরান তাঁর সমর্থকদের রোববার বিক্ষোভ করতে বলেন। গ্রামের সড়ক ও প্রান্তে সমর্থকদের দেশজুড়ে বিক্ষোভ চালিয়ে যেতে বলেন। এ ছাড়া অবিলম্বে নির্বাচনের জন্য বুধবার বিক্ষোভ শুরুর ঘোষণা দেন।

কয়েক মাস ধরে পাকিস্তান পিটিআই নেতা ইমরান সেনাবাহিনীর বিরুদ্ধে সোচ্চার। গত বছর লংমার্চের সময় তাঁর ওপর হামলায় পাকিস্তানি সেনা কর্মকর্তারা জড়িত ছিলেন এমন অভিযোগ তোলার কয়েক ঘণ্টার মধ্যে তাঁকে গ্রেপ্তার করা হয়।

দেশটির স্বাধীনতার ৭৫ বছরের ইতিহাসের প্রায় অর্ধেক সময় পাকিস্তান সেনাবাহিনী প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষমতায় থেকেছে। লাহোরে নিজ বাড়ি থেকে দেওয়া বক্তব্যে ইমরান খান তাঁকে গ্রেপ্তারের পেছনে সেনাপ্রধানের হাত রয়েছে বলে অভিযোগ তোলেন। তিনি বলেন, ‘সেনাপ্রধানের কার্যক্রম আমাদের সেনাবাহিনীর বদনাম করেছে। তাঁর জন্যই সেনাবাহিনীর দুর্নাম হয়েছে, আমার জন্য নয়।’ তবে তিনি বর্তমান সেনাপ্রধান নাকি সাবেক সেনাপ্রধানের কথা বলেছেন, তা স্পষ্ট নয়। ক্ষমতা থেকে হটানোর জন্য সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়াকে দায়ী করে আসছেন ইমরান খান।

তবে গতকাল ইমরান খান সামরিক স্থাপনায় হামলা ও সহিংসতার ঘটনায় তাঁর দলের সংশ্লিষ্টতার কথা নাকচ করে দেন।

পাকিস্তানের গণতন্ত্র এখন ‘সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে’: ইমরান

কিছু লোক সেনাপ্রধানকে বিভ্রান্ত করছে

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান বলেছেন, কিছু লোক তাঁর ব্যাপারে সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরকে বিভ্রান্ত করছে। পিটিআই ক্ষমতায় এলে তিনি সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখবেন।

সহিংসতায় জড়িতদের ৭২ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করা হবে: শাহবাজ

শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সতর্ক করে বলেছেন, সহিংসতায় জড়িত, উসকানি ও মদদদাতাদের ৭২ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করা হবে। রাষ্ট্রবিরোধী আচরণকারীদের গ্রেপ্তার করে সন্ত্রাসবিরোধী আদালতে বিচার করা হবে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ একাধিকবার বলেছেন, ইমরান খানকে পুলিশ আবার গ্রেপ্তার করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.