আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধন আজ

0
77
শেখ হাসিনা (বায়ে) ও নরেন্দ্র মোদি -ফাইল ছবি

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথের উদ্বোধন আজ বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেলা ১১টায় ভার্চুয়ালি এই রেলপথের উদ্বোধন করবেন।

প্রকল্প পরিচালক আবু জাফর মিয়া জানান, উদ্বোধনের পর প্রথমদিকে পণ্যবাহী ট্রেন এবং পরবর্তী সময়ে যাত্রীবাহী ট্রেনও চালানো হবে এই রুটে।

গত সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে বাংলাদেশের আখাউড়া থেকে প্রথমবারের মতো একটি পরীক্ষামূলক ট্রেন ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার উদ্দেশে ছেড়ে যায়। আখাউড়ার গঙ্গাসাগরে নবনির্মিত রেলস্টেশন থেকে ৫টি বগির পরীক্ষামূলক ট্রেনটি রেলওয়ের ৬ জন কর্মী নিয়ে আগরতলা নিশ্চিন্তপুর রেলওয়ে স্টেশনে পৌঁছায়।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর প্রথম ট্রায়াল রান বা পরীক্ষামূলক ট্রেন চলে আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথে।

প্রকল্প সূত্রে জানা যায়, ট্রেনে ভারতের আগরতলা থেকে কলকাতা পর্যন্ত দূরত্ব প্রায় ১ হাজার ৬০০ কিলোমিটার, যা পাড়ি দিতে সময় লাগে ৩১ থেকে ৩৬ ঘণ্টা। বর্তমানে আগরতলা থেকে আখাউড়া হয়ে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে কলকাতা যাতায়াতে দূরত্ব ও সময় উভয়ই কমবে। কলকাতা যেতে মাত্র ১০ ঘণ্টা সময় লাগবে। অন্যদিকে বাংলাদেশ থেকে ট্রেনে যে কোনো পণ্য আগরতলা হয়ে ভারতের যে কোনো রাজ্যে পৌঁছানো যাবে। একইভাবে ভারতের পণ্যবাহী ট্রেন আগরতলা হয়ে আখাউড়া দিয়ে গন্তব্যে পৌঁছানো সহজ হবে। আখাউড়ার গঙ্গাসাগর রেলস্টেশনে প্রথমবারের মতো কাস্টম-ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতাও শুরু হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.