অর্থনৈতিক ও প্রতিরক্ষা সম্পর্ক জোরদারে একমত অস্ট্রেলিয়া-ভারত

0
102
অ্যান্থনি আলবানিজ ও নরেন্দ্র মোদি

ভারতে সফররত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে শুক্রবার বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় দ্বিপক্ষীয় ব্যবসা, অর্থনৈতিক ও প্রতিরক্ষা সব ক্ষেত্রেই সম্পর্ক আরও জোরদার করা নিয়ে দুই দেশের নেতার মধ্যে আলোচনা হয়। তিন দিনের সফরে ভারতে এসেছেন আলবানিজ। খবর এনডিটিভির।

শুক্রবার নয়াদিল্লিতে আলবানিজ বলেন, বৃহত্তম অর্থনৈতিক অংশীদারত্ব ত্বরান্বিত ও প্রতিরক্ষা সম্পর্ক জোরদারে অস্ট্রেলিয়া ও ভারত একমত হয়েছে। অন্যদিকে মোদি বলেন, দুই দেশের মধ্যে নিরাপত্তার সমঝোতা নিয়ে আলোচনা হয়েছে।

২০২২ সালে অস্ট্রেলিয়া ও ভারত একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছিল। ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ট্রেড এগ্রিমেন্ট (ইসিটিএ) নামের চুক্তিটি এক দশকের মধ্যে উন্নত কোনো দেশের সঙ্গে ভারতের প্রথম চুক্তি। যদিও এক দশকের বেশি সময় ধরে আরও বৃহৎ পরিসরের কমপ্রিহেনসিভ ইকোনমিক কো-অপারেশন এগ্রিমেন্ট (সিইসিএ) আলোচনার টেবিলেই আটকে গেছে। ২০১১ সালে আলোচনা পুনরায় শুরু হলেও ২০১৬ সালে অচলাবস্থার কারণে বাতিল করা হয়। পুনরায় ২০২১ সালে আলোচনা শুরু হলেও এখন পর্যন্ত কোনো চুক্তিতে উপনীত হতে পারেনি দেশ দুটি।

সাংবাদিকদের আলবানিজ বলেন, আমরা আমাদের উচ্চাকাঙ্ক্ষী সিইসিএ চুক্তি নিয়ে যত দ্রুত সম্ভব সিদ্ধান্তে উপনীত হয়েছি। আমি আশাবাদী, এ বছরেই আমরা তা চূড়ান্ত করতে পারব। এই রূপান্তরধর্মী চুক্তির ফলে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্কের পূর্ণ সম্ভাবনা হাজির করবে, নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে এবং অস্ট্রেলিয়া ও ভারতের জনগণের জীবনমানের উন্নয়ন ঘটাবে।

এদিকে অস্ট্রেলিয়ায় হিন্দু মন্দিরে একাধিকবার হামলা হয়েছে। ভাঙচুর হয়েছে মন্দিরের সম্পত্তিতে। বৈঠকে এ প্রসঙ্গটি তুলে এমন ঘটনাকে দুঃখজনক বলেই ব্যাখ্যা করেছেন মোদি। তাঁর এ কথায় অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয়দের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করার আশ্বাস দিয়ে তা গুরুত্ব সহকারে দেখবেন বলে কথা দিয়েছেন অস্ট্রেলিয়া সরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.