অনুষ্ঠানে না আসায় পুলিশের ৪৬ কর্মকর্তাকে নোটিশ

0
104
রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে ২৩ এপ্রিল সন্ধ্যায় ঈদ–পরবর্তী পুনর্মিলনীর আয়োজন করে ডিএমপি। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন, ছবি: সংগৃহীত

ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে না আসায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৪৬ কর্মকর্তার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। ২৯ অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) ও ১৭ সহকারী কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তাকে এ বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

গত সোমবার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক চিঠিতে এ ব্যাখ্যা তলব করা হয়। তবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমন কর্মকর্তার কাছেও ‘ভুলক্রমে’ ব্যাখ্যা চাওয়া হয়েছে।

কারণ দর্শনোর নোটিশ প্রসঙ্গে ডিএমপির বিভিন্ন পদমর্যাদার কয়েকজন কর্মকর্তা বলেন, ঈদে যাঁদের ছুটি ছিল না, এমন কর্মকর্তাদের জন্যই এ অনুষ্ঠান আয়োজন করা হয়। তাঁদের উপস্থিত থাকতে একাধিকবার খুদে বার্তা ও মুঠোফোনে কল করে জানানো হয়।

চিঠিতে বলা হয়, ঈদের পরদিন আয়োজিত ডিএমপির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে অংশগ্রহণের নির্দেশ থাকা সত্ত্বেও ৪৬ কর্মকর্তা অনুপস্থিত ছিলেন। এটি অপেশাদার ও শিষ্টাচারবহির্ভূত আচরণ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈধ আদেশ অমান্য করার শামিল। এ ক্ষেত্রে আপনার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে না এবং বার্ষিক গোপনীয় প্রতিবেদনে তা প্রতিফলিত হবে না—তিন কর্মদিবসের মধ্যে লিখিত জবাব দিতে হবে।

কারণ দর্শনোর নোটিশ প্রসঙ্গে ডিএমপির বিভিন্ন পদমর্যাদার কয়েকজন কর্মকর্তা বলেন, ঈদে যাঁদের ছুটি ছিল না, এমন কর্মকর্তাদের জন্যই এ অনুষ্ঠান আয়োজন করা হয়। তাঁদের উপস্থিত থাকতে একাধিকবার খুদে বার্তা ও মুঠোফোনে কল করে জানানো হয়। এটা অনেকটা অফিস ডিউটির মতো। অফিসের দায়িত্ব পালন না করলে যেমন কর্মকর্তাদের কাছে ব্যাখ্যা চাওয়া হয়, এখানেও তেমনি ব্যাখ্যা চাওয়া হয়েছে। একটা সুশৃঙ্খল বাহিনীতে এটা জরুরি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমন একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, ডিএমপির অনুষ্ঠানে উপস্থিতি কম দেখে কমিশনার বিষয়টি তাৎক্ষণিকভাবে জানতে চান। পরে অনুষ্ঠানে যাঁরা আসেননি, তাঁদের একটি তালিকা করা হয়। সেই তালিকা ধরে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

তবে কর্মকর্তাদের কেউ কেউ বলেছেন, এভাবে নোটিশ আকারে না দিয়ে মৌখিকভাবে সতর্ক করা যেত। আবার অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাদের ভুলবশত নোটিশ পাঠানোরও সমোলোচনা করেন তাঁরা।

এ বিষয়ে ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার (ডিসি) ফারুক হোসেন বলেন, যাঁরা অনুষ্ঠানে আসেননি, তাঁদের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে, কেন তাঁরা আসতে পারেননি।

২৩ এপ্রিল সন্ধ্যায় রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে ঈদপরবর্তী ওই পুনর্মিলনীর আয়োজন করে ডিএমপি। এ আনন্দ আয়োজনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. মোস্তাফিজুর রহমান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.