অনিচ্ছায় নেপালের বিপক্ষে খেলতে হচ্ছে মেয়েদের!

0
113
সাবিনা খাতুনরা

যাদের হাত ধরে ফুটবলে বাঁকবদল এসেছে, সেই মেয়েরাই কিনা এখন ফুটবলবিমুখ! ৯ মাস আন্তর্জাতিক ফুটবলের বাইরে থাকা সাবিনা খাতুনদের জন্য প্রীতি ম্যাচের ব্যবস্থা করেছে বাফুফে। অনেক দেশের কাছ থেকে প্রত্যাখিত হওয়া বাংলাদেশ ফুটবল ফেডারেশন নেপালকে রাজি করিয়ে ১৩ ও ১৬ জুলাই কমলাপুরে দুটি ম্যাচের আয়োজন করেছে। সাম্প্রতিক সময়ে নেতিবাচক সংবাদের শিরোনাম হওয়া নারী ফুটবলের জন্য এটা নতুন করে আশার আলো। নেপালের বিপক্ষে খেলা নিয়ে যাদের খুশি হওয়ার কথা, সেই মেয়েদের আগ্রহ নেই প্রীতি ম্যাচে! প্রধান কোচ গোলাম রব্বানী ছোটনের পদত্যাগ, ওমেন্স সুপার লিগ না হওয়া, নিয়মিত অনুশীলনের মধ্যে না থাকা, গুরুত্বপূর্ণ ফুটবলারদের চোটের সঙ্গে মানসিকভাবে বিপর্যন্ত মেয়েদের অনেকটা ইচ্ছার বিরুদ্ধে নেপালের বিপক্ষে খেলতে হচ্ছে বলে জানিয়েছে বাফুফের একটি ঘনিষ্ঠ সূত্র।

দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা সবকিছু অ্যারেঞ্জ করায় অনেকটা বাধ্য হয়েই নেপালের বিপক্ষে খেলবেন সাবিনা খাতুনরা। আর এই সিরিজেই ডাগআউটে প্রধান কোচের ভূমিকায় দেখা যেতে পারে বিতর্কিত টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলিকে। বৃহস্পতিবার বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের বাসায় পল নিজের কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বলে জানায় একটি সূত্র।

আর্থিক সংকটের অজুহাতে মিয়ানমারে অলিম্পিক বাছাইয়ে খেলতে দল পাঠায়নি বাফুফে। সিঙ্গাপুর ও মঙ্গোলিয়াও না করে দেয়। খেলতে না পারার সঙ্গে কোচ ছোটনের চাকরি ছেড়ে দেওয়াটা বড় ধাক্কা হয়ে আসে বাফুফেতে অবস্থিত নারী ফুটবলারদের ক্যাম্পে। মাহবুবুর রহমান লিটুর অধীনে অনুশীলন চালিয়ে গেলেও দলে হানা দেয় ইনজুরি। পায়ের চোটে ভোগা কৃষ্ণা রানী এবং মাসুরা পারভীনের নেপালের বিপক্ষে খেলা নিয়ে আছে শঙ্কা। কোমরের ব্যথা পুরোপুরি ভালো হয়নি গোলরক্ষক রুপনা চাকমার। তাঁর মধ্যে ক্যাম্পে হানা দিয়েছে ডেঙ্গু। গত ৩ জুলাই থেকে ৫ জুলাই পর্যন্ত ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন শামসুন্নাহার জুনিয়র। বৃহস্পতিবার ক্যাম্পে ফিরলেও এখনও হালকা জ্বর আছে তাঁর শরীরে। তাঁকে নিয়েও আছে দুশ্চিন্তা। বাফুফের ঘনিষ্ঠ সূত্র সমকালকে জানিয়েছে, সবকিছু মিলিয়ে নারী দলের বর্তমান পরিস্থিত নিয়ে ১৫ দিন আগে সালাউদ্দিন এবং নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের সঙ্গে বৈঠক করেন এক সিনিয়র ফুটবলার এবং কোচিং স্টাফরা। সেখানে তারা নেপালের বিপক্ষে কিছুদিন পর খেলার ব্যবস্থা করতে বলেন। কিন্তু সালাউদ্দিন এবং কিরণ তাদের ওপর রাগ হয়ে বলেন, ‘তোমরা হারার আগেই হেরে বসো কেন? কেউই তো আমাদের সঙ্গে খেলতে রাজি হয়নি। এখান নেপাল হয়েছে। আর আমরা সব ব্যবস্থা করেছি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.