অধিনায়ক খোঁজার সভা থেকে জরুরি সভায় বিসিবি

0
105
অধিনায়ক সাকিব , নাকি লিটন

প্রথমে কথা ছিল ঢাকায় যেসব বোর্ড পরিচালক আছেন, তাঁদের নিয়েই আলোচনাটা হবে। বিসিবির পরিচালনা পর্ষদের সভায় রূপ নেবে না সেটা। যাঁরা বোর্ডের কাজকর্মের সঙ্গে একটু বেশি সম্পৃক্ত, বিশেষ করে জাতীয় দলসংক্রান্ত বিষয়ে, তাঁদের নিয়েই সভায় বসবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

কিন্তু কাল গভীর রাতে বিসিবির সব পরিচালকের মুঠোফোনে একটা বার্তা গেল। যার বিষয়বস্তু, কাল ৮ আগস্ট বেলা ২টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে বসবে পরিচালনা পর্ষদের জরুরি সভা। জরুরি সভায় সাধারণত আলোচ্য বিষয় একটাই থাকে। কালকের সভায়ও অ্যাজেন্ডা একটাই—ওয়ানডে অধিনায়কের পদ থেকে তামিম ইকবাল সরে দাঁড়ানোয় উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা ও পরবর্তী করণীয় ঠিক করা।

পরবর্তী করণীয় বলতে ওয়ানডে দলের জন্য নতুন অধিনায়ক নির্বাচন। আর তা করতে গিয়ে যে ভাবনার আরও শাখা-প্রশাখা খুলে যাচ্ছে, সেটি তো এরই মধ্যে সবার জানা। নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানই বিসিবির প্রথম পছন্দ, নইলে লিটন দাস। প্রশ্ন হলো, সাকিব ওয়ানডে দলের দায়িত্ব নিলে তিনি কি তিন সংস্করণের ক্রিকেটেই বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন? টি-টোয়েন্টি এবং টেস্টের অধিনায়ক যে সাকিব আগে থেকেই!

বিসিবি সভাপতি নাজমুল হাসান

আবার এমনও আলোচনা আছে, সাদা বল ও লাল বলের ক্রিকেটের জন্য আলাদা দুই অধিনায়ক বেছে নিতে পারে বোর্ড। সে ক্ষেত্রে সাকিব হতে পারেন ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক, টেস্টের নেতৃত্বে থাকবেন লিটন। তবে এ ক্ষেত্রে সাকিব, লিটনেরও কোনো শর্ত থাকতে পারে।

গত বৃহস্পতিবার রাতে তামিম ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর থেকে এই যে জল্পনাকল্পনা চলছে, আজ তার উপসংহার টানা হবে বিসিবির জরুরি সভায়। তার আগে বিসিবি সভাপতি নাজমুল হাসানের আলোচনা করার কথা সম্ভাব্য অধিনায়কদের সঙ্গে। সে আলোচনা এরই মধ্যে হয়ে গেছে কি না, জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, নতুন অধিনায়ক যে–ই হোন, তাঁর সঙ্গে কথা বলে এবং তাঁর সম্মতি নিয়েই পরিচালকদের সঙ্গে বসবেন নাজমুল হাসান। তাঁদের মতামত নিয়ে ঘোষণা করবেন অধিনায়কের নাম।

ওয়ানডের অধিনায়কত্ব ছেড়েছেন তামিম
ওয়ানডের অধিনায়কত্ব ছেড়েছেন তামিম

কথা ছিল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে কাল থেকেই শুরু হয়ে যাবে এশিয়া কাপের মূল অনুশীলন। কিন্তু সেটি এখন পিছিয়ে শুরু হবে ১০ আগস্ট থেকে। এশিয়া কাপ ও বিশ্বকাপ সামনে রেখে ২০-২২ জনের যে দল নিয়ে অনুশীলনটা শুরু হওয়ার কথা, সেটিই যে এখনো ঘোষণা করতে পারেনি মিনহাজুল আবেদীনের নির্বাচক কমিটি!

করতে পারার কথাও নয়, কারণ নিয়ম অনুযায়ী এই খেলোয়াড়দের দলে নেওয়ার আগে অধিনায়কেরও মতামত নিতে হবে। তামিমের সরে দাঁড়ানো এবং নতুন অধিনায়ক এখনো ঠিক না হওয়ায় সেটি স্বাভাবিকভাবেই করতে পারেননি নির্বাচকেরা। ওদিকে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের ছুটি কাটিয়ে ঢাকায় ফেরাও এক দিন পিছিয়েছে বলে জানা গেছে। আগামীকালের পরিবর্তে তিনি এখন আসবেন পরশু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.