লালমোহন আর কালোজামের মতো মিষ্টি বানানো যায় বাড়িতেই, সহজে

0
265
ছবি: সাবিনা ইয়াসমিন

কালোজাম কিংবা লালমোহন বানানো যায় বাড়িতেই। উপকরণগুলোও খুব সাধারন। রেসিপি দিয়েছেন দিল আফরোজ

লালমোহন

শিরার উপকরণ: চিনি ২ কাপ, পানি ৪ কাপ, এলাচি ২টি।

প্রণালি: চিনি, পানি ও এলাচি দিয়ে হালকা ঘন শিরা বানিয়ে রাখুন।

উপকরণ: গুঁড়া দুধ ১ কাপ, ময়দা ৩ টেবিল চামচ, এলাচি ২-৩টি, ডিম ১টি, বেকিং পাউডার আধা চা-চামচ, ঘি আধা টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, সুজি ১ টেবিল চামচ।

লালমোহন
লালমোহনছবি: সাবিনা ইয়াসমিন

প্রণালি: দুধ, ময়দা, সুজি, এলাচি ও বেকিং পাউডার আলাদা করে রাখুন। সুজি পানিতে ভিজিয়ে পানি ঝরিয়ে নিন। আরেকটি বাটিতে ডিম, ঘি, চিনি ফেটে নিন। এখন ডিমের মিশ্রণ বাকি উপকরণের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। তেল গরম করুন। মিষ্টির ডো থেকে অল্প করে নিয়ে সুন্দর করে বল বানিয়ে নিন। হাতে তেল মেখে নেবেন এ সময়। অল্প আঁচে অনেকক্ষণ সময় নিয়ে মিষ্টিগুলো ভাজুন। মিষ্টি বাদামি রং হওয়ার সঙ্গে সঙ্গে তেল থেকে তুলে নিন। গরম শিরায় দিয়ে ঢেকে দিন। শিরা গরম হবে, কিন্তু বলক ফুটবে না। শিরার চুলা বন্ধ করে দিন। মিষ্টি ভাজা শেষ হলে সঙ্গে সঙ্গে গরম শিরায় দিতে হবে। ২০-২৫ মিনিটের মধ্যে মিষ্টি ফুলে যাবে। আরও ১ ঘণ্টা শিরায় রেখে মাওয়া দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কালোজাম

ছানার জন্য উপকরণ: তরল দুধ ১ লিটার, সিরকা ২ টেবিল চামচ (সমপরিমাণ পানি দিয়ে মেশানো)।

প্রণালি: দুধ নেড়ে নেড়ে জ্বাল দিন। জ্বাল উঠলে নামিয়ে নিন। সিরকা মেশানো পানি দিয়ে আস্তে করে নাড়ুন। দুধ জমে গেলে কিছুক্ষণ ঢেকে রাখুন। পাতলা নরম সুতি কাপড়ে ছানা ছেঁকে নিন। পানি দিয়ে ধুয়ে কাপড়ে বেঁধে রেখে দিন। পানি একেবারে ঝরে যাওয়ার জন্য।

মাওয়ার জন্য উপকরণ: গুঁড়া দুধ আধা কাপ, গুঁড়া চিনি ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি: সব একসঙ্গে হাতের আঙুল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিহি চালুনিতে ঘষে ঘষে চেলে নিতে হবে।

কালোজাম
কালোজামছবি: সাবিনা ইয়াসমিন

কালোজাম তৈরির উপকরণ: ছানা ১ কাপ, ময়দা সিকি কাপ, মাওয়া আধা কাপ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, পানি ৪ কাপ, চিনি ৪ কাপ, বেকিং পাউডার ১ চিমটি, তেল ডুবো তেলে ভাজার জন্য যতটুকু লাগে, গোলাপজল আধা চা-চামচ, পানি ১ কাপ (প্রয়োজন হলে)।

প্রণালি: ৪ কাপ পানিতে ৪ কাপ চিনি দিয়ে জ্বাল দিন। গোলাপজল দিন। চিনি আর পানি মিশে গেলে চুলা বন্ধ করে দিন। একটু পাতলা করেই বানাতে হবে মিষ্টির এই শিরা। একটা ছড়ানো পাত্রে ময়দা, বেকিং পাউডার, ঘি ও গুঁড়া করা চিনি মেখে নিন। পানি ঝরিয়ে নেওয়া ছানা হাতের তালু দিয়ে ঘষে ঘষে মথে নিন। এবার ময়ান দেওয়া ময়দা ও মাওয়া দিয়ে ছানা ভালো করে মেখে নিন। হাতে সামান্য ঘি মেখে কালোজামের আকারে ছানাগুলো মসৃণ করে তৈরি করুন। ভারী প্যানে বা কড়াইয়ে ডুবোতেলে একদম অল্প জ্বালে মিষ্টিগুলো ছেড়ে দিন। গাঢ় বাদামি করে ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে হবে। শিরা যেন বেশি ঘন না হয়। ভাজা মিষ্টিগুলো উঠিয়ে শিরায় দিতে হবে। বলক আনার জন্য ৫ মিনিট উঁচু তাপে থাকবে। পরের ৫ মিনিট অল্প আঁচে থাকবে। শিরা ঘন হয়ে গেলে প্রয়োজনে ১ কাপ গরম পানি দিতে পারেন। চুলা থেকে নামিয়ে এক-দুই ঘণ্টা শিরায় রেখে দিন। পরিবেশন করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.