রেকর্ড দামে বিক্রি বিশ্বের সবচেয়ে বড় রুবি

0
151
বিশ্বের সবচেয়ে বড় রুবি ইসত্রেলা ডি ফিউরা।

রেকর্ড দামে বিক্রি হয়েছে এখন পর্যন্ত নিলামে উঠা বিশ্বের সবচেয়ে বড় রুবি (রত্নপাথর)। গত বৃহস্পতিবার নিউইয়র্কে এই নিলামের আয়োজন করে সোথবিস নামে এক প্রতিষ্ঠান।

এক প্রতিবেদনে সিএনএন জানায়, প্রায় ৩ কোটি ৪৮ লাখ ডলারে বিক্রি হয়েছে রুবিটি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৭৬ কোটি ৫৯ লাখ টাকার সমান। নিলামে বিক্রি হওয়া এ যাবৎকালের সবচেয়ে বড় ও দামি রুবি এটাই।

মাত্র এক বছর আগে কানাডার প্রতিষ্ঠান ফুরা জেমস আফ্রিকার মোজাম্বিকের একটি খনিতে রুবিটি আবিষ্কার করে। ৫৫ দশমিক ২২ ক্যারেটের রুবিটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এর গোলাপি রং যা অত্যন্ত বিরল। আর তাই রুবিটি নিয়ে ক্রেতাদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ। বিক্রির আগে রত্নটিকে এখন পর্যন্ত বাজারে আসা ‘অত্যন্ত বিরল’ এবং ‘সবচেয়ে মূল্যবান ও গুরুত্বপূর্ণ’ রুবি হিসেবে বর্ণনা করেছে সোথবিস। মোজাম্বিকের দাপ্তরিক ভাষা পর্তুগিজ। এ ভাষায় রুবিটির নামকরণ হয়েছে ইসত্রেলা ডি ফিউরা বা স্টার অব ফিউরা।

গত বছরের জুলাই মাসে মোজাম্বিকের খনি থেকে তোলার সময় রুবিটি ছিল ১০১ ক্যারেটের। এটাকে পরে কেটে ও পলিশ করে ৫৫ দশমিক ২ ক্যারেটে রূপ দেওয়া হয়। এর অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে এটি প্রাণবন্ত লাল রঙে পরিণত হয়েছে।

সোথবিসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ। ২৫ দশমিক ৫৯ ক্যারেটের ওই রুবিটি মিয়ানমারে আবিষ্কার করা হয়। ২০১৫ সালে সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয় সেটি।

সাধারণত রেকর্ড দামে রত্নপাথর বিক্রিতে হীরার দাপটই বেশি থাকলেও রুবিকে বিশ্বের বিরল ও সবচেয়ে মূল্যবান রত্নপাথর হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.