রাশিয়ার তেলের দর বেঁধে দেওয়ার পর বিশ্ববাজারে বাড়ল দাম

0
45
বিশ্ববাজারে বাড়ল জ্বালানি তেলের দাম

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের সর্বোচ্চ দর নির্ধারণ নিয়ে জি৭ গ্রুপ ও তার মিত্রদের মধ্যে একটি সমঝোতার পর সোমবার বিশ্ববাজারে বাড়ল জ্বালানি তেলের দাম।

এশিয়ার বাজারে ব্রেন্ট ক্রুডের দাম দিনের শুরুতে আগের দিনের চেয়ে ১ শতাংশ বেড়ে ৮৬ ডলারের ওপরে চলে গেছে।

এর আগে তেল রপ্তানির মাধ্যমে রাশিয়ার রাজস্ব আয়ের লাগাম টেনে ধরার লক্ষ্যে দেশটির তেলের সর্বোচ্চ দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর জোট জি-৭ ও মিত্ররা, যা সোমবার থেকে কার্যকর হতে পারে।

এসব দেশের পরিকল্পনা হচ্ছে, ব্যারেলপ্রতি ৬০ মার্কিন ডলারের বেশি দামে রাশিয়ার তেল কিনবে না তারা। এক যৌথ বিবৃতিতে জি-৭ ও অস্ট্রেলিয়া জানায়, আগামী ৫ ডিসেম্বর অথবা এর ‘পরপরই অতিসত্ত্বর’ এ সিদ্ধান্ত কার্যকর হতে পারে।

এদিকে রাশিয়া থেকে তেল আমদানিতে মূল্য কমিয়ে ব্যারেল প্রতি ৬০ ডলারের সীমা বেঁধে দেওয়ার ব্যাপারে ইউরোপিয়ান ইউনিয়ন, জি-৭ এবং অস্ট্রেলিয়ার সম্মত সীদ্ধান্তের ব্যাপারে মস্কো শনিবার নিন্দা জানিয়েছে।

অন্যদিকে এই সিদ্ধান্ত যথেষ্ট নয় বলে উল্লেখ করেছে ইউক্রেন। স্থানীয় সময় শনিবারের সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভাষণে বলেন, এই মূল্যসীমা ‘গুরুতর’ নয়, কারণ এটি রাশিয়ান অর্থনীতিতে যথেষ্ট ক্ষতি করবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.