আধুনিক ইউরোপের স্থপতি জ্যাক ডেলরস মারা গেছেন

0
63
জ্যাক ডেলরস। ছবি: রয়টার্স

ইউরোপীয় কমিশনের সাবেক প্রেসিডেন্ট জ্যাক ডেলরস মারা গেছেন। বুধবার সকালে প্যারিসে নিজ বাড়িতে ঘুমের মধ্যে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯৮ বছর। ডেলরসের মেয়ে মার্টিন অউব্রির বরাতে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

জ্যাক ডেলরসকে আধুনিক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্থপতি বিবেচনা করা হয়ে থাকে। তিনি ১৯৮৫ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের মধ্যে মানুষ, পণ্য ও সেবার অবাধ চলাচলের ব্যবস্থা করে একক ইউরোপীয় বাজার তৈরিতে তিনি মুখ্য ভূমিকা পালন করেছেন। এ ছাড়া তিনি একক ইউরোপীয় মুদ্রা ইউরোর ভিত্তিও স্থাপন করেছিলেন।

ডেলরস তিনবার ইউরোপীয় কমিশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারপর এই পদে এত বার অন্য কেউ দায়িত্ব পালন করেননি। তিনি ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ফরাসি অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ডেলরসের মৃত্যুতে শোক প্রকাশ করে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ডেলরস একজন ফরাসি রাষ্ট্রনায়ক। তিনি ইউরোপের অনিঃশেষ কারিগর। তার সংকল্প, আদর্শ ও ন্যায়পরায়ণতা আমাদের সবসময় অনুপ্রাণিত করবে। তার কাজ ও স্মৃতির প্রতি আমার শ্রদ্ধা। তার প্রিয়জনের সঙ্গে আমি সমভাবে ব্যথিত।

ইউরোপীয় কমিশনের বর্তমান প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইনও ডেলরসের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, ডেলরস একজন স্বপ্নদ্রষ্টা ছিলেন। তিনি ইউরোপকে শক্তিশালী করেছেন।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ডেলরসকে একজন মহান ফরাসি ও ইউরোপীয় হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, আমাদের ইউরোপের অন্যতম নির্মাতা হিসেবে ডেলরস ইতিহাসের পাতায় থাকবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.