ভারতেও লেগেছে পেঁয়াজের ঝাঁঝ, দাম আপেলের চেয়ে বেশি

0
159
পেঁয়াজের ঝাঁঝ।

বাংলাদেশের পর এবার ভারতেও বেড়েছে পেঁয়াজের ঝাঁঝ। দেশটির বাজারে দামি ফল আপেলের দামকেও ছাড়িয়ে গেছে পেঁয়াজ। সেখানে এক কেজি আপেলের দাম ৬০ টাকা কিন্তু পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

পেঁয়াজ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতারা। পেঁয়াজের ঝাঁঝ এসে লাগছে সংসারে। হোটেল, ফাস্ট ফুড সেন্টারেও পেঁয়াজ পাওয়া যাচ্ছে না।

আলুও তো চড়া দামের দিকে এগোচ্ছে। নতুন আলুর দাম কেজি প্রতি ২৬ টাকা। চন্দ্রমুখীর দাম তার আশপাশেই। জ্যোতি আলু ২২ টাকা। এই সময় আলুর দাম এত হওয়া উচিত নয় বলে মনে করছেন ব্যবসায়ীদের একাংশ। আলু ১০ থেকে ১২ টাকা, পেঁয়াজও ২০ থেকে ২৫ টাকা হলে মধ্যবিত্তের নাগালেই থাকত। কিন্তু পেঁয়াজের জোগান এবং একাংশের অসাধু ব্যবসায়ীদের জন্যে পাইকারি মার্কেট থেকে খুচরো মার্কেটে আলু-পেঁয়াজের দামের হেরফের হচ্ছে।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজারের দাম নিয়ন্ত্রণে স্পেশাল টাস্ক ফোর্স এবং এনফোর্সমেন্ট ব্রাঞ্চকে নজরদারি জোরদার করতে বলেছেন।

এরপর কলকাতা সহ জেলার গুরুত্বপূর্ণ পাইকারি এবং খুচরা বাজারে দাম নিয়ন্ত্রণে মাঠে নেমে পড়েছেন অফিসারেরা। নজরদারির ফলে কিছুটা দাম কমেছে।

কলকাতায় টাস্ক ফোর্সের অন্যতম সদস্য কমল দে বলেন, বৃষ্টির কারণে শীতকালীন সবজির ফলনে অনেক ক্ষতি হয়েছে। সে জন্যই সবজির দাম এতটা চড়া। তবে সপ্তাহখানেকের মধ্যে নতুন সবজি উঠবে। বাজারে জোগানও ভাল থাকবে। সূত্র: আনন্দবাজার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে