ইউক্রেন থেকে বেরোলেন জেলেনস্কি, যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

0
176
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ফাইল ছবি: এএফপি

হোয়াইট হাউসে বাইডেন-জেলেনস্কি বৈঠকের পর মার্কিন প্রশাসনের পক্ষ থেকে ইউক্রেনকে প্রায় ২০০ কোটি ডলারের অস্ত্রসহায়তা দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হতে পারে। মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, এ প্যাকেজের আওতায় ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে জেলেনস্কির ভাষণ দেওয়ার বিষয়ে স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, যৌথ অধিবেশনে গণতন্ত্র সমুন্নত রাখার বিষয়ে নিবিড় মনোযোগ দেওয়া হবে। এ ছাড়া বাইডেন ও জেলেনস্কি ইউক্রেনের সেনাদের মার্কিন বাহিনীর অস্ত্র ও প্রশিক্ষণ, অর্থনৈতিক ও মানবিক সহায়তা, নিষেধাজ্ঞা ও অন্যান্য মাধ্যমে রাশিয়ার ওপর চাপ প্রয়োগের বিষয়ে আলোচনা করবেন।

১১ ডিসেম্বর বাইডেন ও জেলেনস্কি টেলিফোনে কথা বলেছিলেন। মূলত এরপরই জেলেনস্কির ওয়াশিংটন সফরের বিষয়ে উদ্যোগ নেওয়া হয়। দুই পক্ষের চিঠি-চালাচালির পর গত রোববার সফর চূড়ান্ত হয়। ইউক্রেনে যুদ্ধ শুরুর ৩০০তম দিনে (গতকাল মঙ্গলবার) জেলেনস্কি ইউক্রেনের পূর্বাঞ্চলের রুশ অধ্যুষিত দোনেৎস্ক অঞ্চলের বাখমুটে যুদ্ধক্ষেত্র পরিদর্শন করেন। ধারণা করা হচ্ছে, তিনি সেখান থেকেই ওয়াশিংটনের পথে রওনা হন।

নিরাপত্তার কারণে জেলেনস্কির ওয়াশিংটন সফরের বিস্তারিত প্রকাশ করা হয়নি। তবে বিবিসি জানিয়েছে, জেলেনস্কিকে পোল্যান্ডের একটি রেলস্টেশনে দেখা গেছে। এ সময় নিরাপত্তারক্ষীরা তাঁকে ঘিরে ছিলেন। জেলেনস্কি ট্রেনে চেপে ইউক্রেন থেকে পোল্যান্ডে গিয়ে সেখান থেকে আকাশপথে যুক্তরাষ্ট্র ভ্রমণ করবেন বলেও মনে করা হচ্ছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্টের ওয়াশিংটন সফর থেকে মস্কোর কোনো প্রত্যাশা নেই বলে মন্তব্য করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। আজ মস্কোয় সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেনে পশ্চিমা অস্ত্রসহায়তা অব্যাহত রয়েছে, যা যুদ্ধের গভীরতা বাড়িয়ে দিচ্ছে। ইউক্রেনের জন্য এটা ভালো কিছু বয়ে আনবে না।

ফ্রান্সের অস্ত্রসহায়তা

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে ইউক্রেনকে অর্থ ও অস্ত্রসহায়তা দিয়ে আসছে পশ্চিমা মিত্ররা। এ ধারাবাহিকতায় কিয়েভকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও অন্যান্য অস্ত্র সরবরাহ করেছে ফ্রান্স। আগামী বছরের শুরুর দিকে ইউক্রেনকে আরও অস্ত্র দেবে প্যারিস। আজ এক সাক্ষাৎকারে এমন তথ্য জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

মাখোঁ বলেন, সাম্প্রতিক সময়ে ইউক্রেনকে বিভিন্ন ধরনের অস্ত্র, রকেটলঞ্চার, আকাশ প্রতিরক্ষায় ব্যবহৃত ব্যাটারি সরবরাহ করা হয়েছে। আগামী বছরের শুরুতেও এই প্রক্রিয়া চালিয়ে যাওয়া হবে। তবে চলমান যুদ্ধে ইউক্রেনকে কী ধরনের ও কত পরিমাণে অস্ত্র দেওয়া হবে, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ফরাসি প্রেসিডেন্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.