ব্রাউজারে ত্রুটি ধরে দিলে পুরস্কার দেবে মাইক্রোসফট

0
334
মাইক্রোসফট

ক্রোমিয়াম এজ ব্রাউজারের জন্য ‘বাগ বাউন্টি’ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। এ ব্রাউজারের বাগ বা সফটওয়্যার নিরাপত্তা ত্রুটি খুঁজে দিতে পারলে তা ‘বাউন্টি’ বা অর্থ পুরস্কার দেবে মাইক্রোসফট। বাগ খোঁজার ওপর নির্ভর করে এক হাজার মার্কিন ডলার থেকে ৩০ হাজার মার্কিন ডলার পর্যন্ত পুরস্কারের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

বিশ্বজুড়ে সব ধরনের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের এ কর্মসূচিতে অংশ নিতে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডসের প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ ত্রুটি ধরিয়ে দিলে এক থেকে ৬ হাজার ডলার, দূর থেকে কোড নিয়ন্ত্রণের বিষয়টি ধরিয়ে দিলে এক থেকে ১০ হাজার ডলার, ব্রাউজার থেকে বিশেষ সুবিধা গ্রহণের বিষয়টি ধরিয়ে দিলে ৫ থেকে ১৫ হাজার ডলার দেওয়া হবে। মাইক্রোসফটের উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড কনটেইনারকে পাশ কাটিয়ে যেতে পারে এমন ত্রুটি ধরিয়ে দিলে সর্বোচ্চ ৩০ হাজার মার্কিন ডলার পুরস্কার দেবে মাইক্রোসফট।

মাইক্রোসফটের জ্যেষ্ঠ ব্যবস্থাপক জ্যারেক স্ট্যানলি বলেন, বাগ বাউন্টি কর্মসূচি বিস্তৃত করা হচ্ছে। মাইক্রোসফটের এজ ব্রাউজারে ত্রুটি ধরিয়ে দিতে বিশেষজ্ঞদের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করা হচ্ছে। ডেভেলপার ও বিটা চ্যানেলে সব বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হচ্ছে।

মাইক্রোসফট সম্প্রতি উইন্ডোজ ১০,৮, ৮.১, ৭ ও ম্যাক ওএসের জন্য ক্রোমিয়াম ভিত্তিক এজ বিটা সংস্করণ উন্মুক্ত করেছে। গত বছরে এজএইচটিএমএল রেন্ডারিং ইঞ্জিন থেকে সরে আসার ঘোষণা দেয় মাইক্রোসফট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে